জয়পুরহাটে বারি-৩০ জাতের গম চাষের মাঠ দিবস অনুষ্ঠিত

462

জয়পুরহাট, ৬ মার্চ, ২০১৯ (বাসস) : স্বল্পমেয়াদী, তাপ সহিষ্ণু ও ব্লাস্ট রোগ প্রতিরোধী বারি-৩০ জাতের গম চাষাবাদের প্রযুক্তি সম্পর্কে অধিকতর বাস্তবমূখী ধারনা প্রদানের জন্য সদর উপজেলার ধলাহার ইউনিয়নের রামকৃষ্ণপুর ও বিষ্ণুপুর গ্রামে বুধবার পৃথক ভাবে মাঠ দিবসের আয়োজন করা হয়।
সদর উপজেলা কৃষি বিভাগের উদ্যোগে আয়োজিত মাঠ দিবসের অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ধলাহার ইউপি চেয়ারম্যান ফয়েজ উদ্দিন। স্বল্পমেয়াদী, তাপ সহিষ্ণু ও ব্লাস্ট রোগ প্রতিরোধী বারি-৩০ জাতের গম চাষাবাদের প্রযুক্তি তুলে ধরে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক সুধেন্দ্রনাথ রায়।
রামকৃষ্ণপুর গ্রামের গম চাষি আবু জাফরের জমিতে এবং বিষ্ণুপুর গ্রামের নুরবান মন্ডলের জমিতে ওই মাঠ দিবসের আয়োজন করা হয়। বারি-৩০ জাতের গম হেক্টর প্রতি সাড়ে ৪ থেকে সাড়ে ৫ মেট্রিক টন পর্যন্ত ফলন হচ্ছে। উন্নত জাতের স্বল্পমেয়াদী, তাপ সহিষ্ণু ও ব্লাস্ট রোগ প্রতিরোধী বারি-৩০ জাতের গম চাষাবাদে কৃষি এপ্স ব্যবহার সম্পর্কে ধারণা প্রদানসহ নিরাপদ ফসল উৎপাদন নিয়ে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম। এ ছাড়াও উপ-সহকারী কৃষি কর্মকর্তা শাহিদা খাতুন, শাহাবুদ্দন, জালাল মন্ডল বক্তব্য রাখেন।
স্বল্পমেয়াদী, তাপ সহিষ্ণু ও ব্লাস্ট রোগ প্রতিরোধী বারি-৩০ জাতের গম চাষাবাদে কৃষকদের মাঝে আগ্রহ সৃষ্টির লক্ষ্যে উপ-সহকারী কৃষি কর্মকর্তারা মাঠ পর্যায়ে কাজ করছেন বলে জানানো হয় মাঠ দিবসের অনুষ্ঠানে। বারি-৩০ জাতের গম চাষের মাঠ দিবসের অনুষ্ঠানে প্রায় তিন শতাধিক কৃষক-কৃষাণী অংশগ্রহণ করে বাস্তবধর্মী ধারণা লাভ করেন। সদর উপজেলায় চলতি মৌসুমে ৬৩৫ হেক্টর জমিতে বারি-৩০ জাতের গম চাষ হয়েছে। এরমধ্যে ৩৯ বিঘা জমিতে প্রদশর্নী রয়েছে ৩৯টি বলে জানান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ সেরাজুল ইসলাম।