বাসস দেশ-৩৩ : নাইজেরিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

294

বাসস দেশ-৩৩
নাইজেরিয়া-মাতৃভাষা দিবস
নাইজেরিয়ায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত
ঢাকা, ২ মার্চ, ২০১৯ (বাসস) : নাইজেরিয়ার রাজধানী আবুজায় বাংলাদেশ হাইকমিশনে যথাযথ মর্যাদায় “শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস” পালন করা হয়েছে।
আজ ঢাকায় প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, নাইজেরিয়ায় অনুষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে সাতটি ভাষার শিল্পীরা যোগদান করেন। অমর একুশে উপলক্ষে ২১ ফেব্রুয়ারী হাইকমিশনে আনুষ্ঠানিকভাবে পতাকা অর্ধনমিত করা হয় এবং দিবসটি উপলক্ষে প্রেরিত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্র মন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপর ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধে শহীদদের রুহের মাগফেরাত এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়।
হাইকমিশনার মোঃ শামীম আহসান স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে আবুজায় ইউনেস্কোর ভারপ্রাপ্ত আঞ্চলিক প্রতিনিধি মিজ্ আদেলে নিবুনা অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। এছাড়া বিভিন্ন দেশের কূটনীতিকরা অনুষ্ঠানে অংশ গ্রহণ করেন।
বর্ণিল সাংস্কৃতিক অনুষ্ঠানে বাংলাদেশ, চেক রিপাবলিক, ইরান, ভারত, মালয়েশিয়া, নাইজেরিয়া-ʿইউরোবা এবং হাইকমিশনের পরিবার, স্থানীয় প্রবাসী বাংলাদেশ কমিউনিটির সদস্যরা নাচ, গান ও কবিতা আবৃত্তির মাধ্যমে অংশ গ্রহণ করেন।
অনুষ্ঠানে ইরান ও মালয়েশিয়ার কূটনীতিকদের পরিবেশনা নতুন একটি মাত্রা যোগ করে।
বাসস/সবি/এমএআর/২০৩০/অমি