শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়কে আন্তর্জাতিকমানের বিশ্ববিদ্যালয় হিসেবে গড়ে তোলা হবে : প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

173

নেত্রকোনা, ২ মার্চ, ২০১৯ (বাসস) : মাদক, সন্ত্রাস ও অনৈতিক কাজের বিরুদ্ধে ছাত্র সমাজকে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন মৎস্য ও প্রাণি সম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।
তিনি বলেন, “বিশ্ববিদ্যালয় কিংবা যে কোন শিক্ষা প্রতিষ্ঠানে যাতে কোন ভাবেই মাদক ঢুকতে না পারে সেদিকেও ছাত্র সমাজকেই নজর রাখতে হবে। কারণ মাদক ও সন্ত্রাস শিক্ষার ব্যঘাত ঘটায় এবং ছাত্র সমাজকে বিপথে পরিচালিত করে।”
আজ শনিবার নেত্রকোনায় অবস্থিত শেখ হাসিনা বিশ^বিদ্যালয়ের প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন সভায় প্রধান অতিথির বক্তৃতায় প্রতিমন্ত্রী এই আহ্বান জানান।
বিশ^বিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. রফিক উল্লাহ খানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য ড. ইউসুফ আলী মোল্লা, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সদস্য কাজী জাহিদুল হাসান, সুব্রত আচার্য ও মাহবুব হোসেন খান, শিক্ষাবিদ যতীন সরকার, জেলা প্রশাসক মঈনউল ইসলাম প্রমুখ বক্তব্য দেন। বিশ্ববিদ্যালয়ের রেজিষ্টার কাজী নাসির উদ্দিন অনুষ্ঠানটি পরিচালনা করেন।
প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী বলেন, শেখ হাসিনা বিশ^বিদ্যালয়কে একটি আন্তর্জাতিক মানের বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠার জন্য ৫শ’ একর জমি অধিগ্রহণ করা হচ্ছে। বিশ্ববিদ্যালয়ের দৃষ্টিনন্দন অবকাঠামো গড়ে তোলার জন্য একনেকের সভায় ইতিমধ্যে ২ হাজার ৬০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে।
তিনি বলেন, একবিংশ শতাব্দী চ্যালেঞ্জ মোকাবেলায় ছাত্র সমাজকে আধুনিক, বিজ্ঞান মনস্ক ও সুশিক্ষায় শিক্ষিত হয়ে আলোকিত মানুষ হিসেবে নিজেদেরকে গড়ে তুলতে হবে।
খসরু বলেন, ‘আজ নেত্রকোনার ইতিহাসে একটি ঐতিহাসিক দিন। প্রধানমন্ত্রীর ঐকান্তিক ইচ্ছা ও আগ্রহে এই পাবলিক বিশ^বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে। তিনি নেত্রকোনাবাসীকে একটি মেডিকেল কলেজও উপহার দিয়েছেন এবং সেখানেও ক্লাশ শুরু হয়েছে।’
এর আগে প্রতিমন্ত্রী ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব বিশ^বিদ্যালয়ের প্রথম ব্যাচে ভর্তি হওয়া শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করেন। অনুষ্ঠান শেষে জেলা ছাত্রলীগের পক্ষ থেকেও শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করে নেয়া হয়।

image_printPrint