বাসস ক্রীড়া-১১ : জিয়াউর-নুরুলের ১১৭ রানের অবিচ্ছিন্ন জুটি ফাইনালে তুললো শেখ জামালকে

284

বাসস ক্রীড়া-১১
ক্রিকেট-প্রিমিয়ার লিগ
জিয়াউর-নুরুলের ১১৭ রানের অবিচ্ছিন্ন জুটি ফাইনালে তুললো শেখ জামালকে
ঢাকা, ১ মার্চ ২০১৯ (বাসস) : ফাইনালে উঠার জন্য টার্গেট ১৮২ রান। জবাব দিতে নেমে ৬৫ রানেই ৫ উইকেট হারিয়ে ফেলে শেখ জামাল। তবে ষষ্ঠ উইকেটে ৫২ বলে ১১৭ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন অধিনায়ক নুরুল হাসান ও জিয়াউর রহমান। দু’জনের এমন নাটকীয় জুটির কল্যাণে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের প্রথম টি-২০ আসরের ফাইনালে উঠলো শেখ জামাল ধানমন্ডি ক্লাব। টুর্নামেন্টের প্রথম সেমিফাইনালে শেখ জামাল ৫ উইকেটে হারিয়েছে শাইনপুকুরকে।
মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং বেছে নেয় শাইনপুকুর। ব্যাট হাতে নেমে রানের খাতা খোলার আগেই প্রথম ওভারের ষষ্ঠ বলে ওপেনার মোহাম্মদ রাকিবকে হারায় তারা। এরপর দুর্দান্ত একটি জুটি গড়েন সাব্বির হোসেন ও অধিনায়ক আফিফ হোসেন। ৭১ বলে ১১৩ রান স্কোর বোর্ডে যোগ করেন তারা। ২টি চার ও ৩টি ছক্কায় ৩২ বলে ৪৭ রান করে থামেন সাব্বির। তবে হাফ- সেঞ্চুরির স্বাদ নিয়েছেন আফিফ। শেষ পর্যন্ত ৪১ বলে ৬৫ রানের ইনিংস খেলেন তিনি। তার ঝড়ো ইনিংসে ৭টি চার ও ৩টি ছক্কা ছিলো।
এছাড়া তৌহিদ হৃদয়ের ১৭ বলে ২৪ ও শুভাগত হোমের ১৭ বলে ৩১ রানের সুবাদে ২০ ওভারে ৭ উইকেটে ১৮১ রানের বড় সংগ্রহ পায় শাইনপুকুর। শেখ জামালের সালাউদ্দিন শাকিল ২৮ রানে ৪ উইকেট নেন।
জয়ের জন্য ১৮২ রানের টার্গেটে শুরুটা ভালো হয়নি শেখ জামালের। ৬৫ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে তারা। এতে ম্যাচ জয়ের স্বপ্ন দেখছিলো শাইনপুকুর। কিন্তু ষষ্ঠ উইকেটে ব্যাট হাতে রুদ্রমূর্তি ধারন করেন সাত নম্বরে নামা জিয়াউর। চার-ছক্কার ফুলঝুড়িতে শেখ জামালকে খেলায় ফেরান তিনি।
আত্মবিশ্বাস বেড়ে যাওয়ায় প্রতিপক্ষ বোলারদের হতাশায় ডোবান জিয়া। এ সময় তাকে অন্যপ্রান্ত দিয়ে সাহস যুগিয়েছেন অধিনায়ক ও উইকেটরক্ষক নুরুল হাসান। বলের সাথে পাল্লা দিয়ে রান তুলেছেন তিনি। ষষ্ঠ উইকেটে নুরুল-জিয়াউরের ৫২ বলে ১১৭ রানের অবিচ্ছিন্ন জুটিতে জয়ের স্বাদ পেয়ে যায় শেখ জামাল।
নুরুল ৪টি চার ও ১টি ছক্কায় ৩১ বলে অপরাজিত ৪৩ রান করেন। অন্যপ্রান্তে মাত্র ২৯ বলে ৭২ রান করেন জিয়াউর। তার ইনিংসে ৪টি চার ও ৭টি ছক্কা ছিলো। ম্যাচ সেরা হয়েছেন জিয়াউর।
বাসস/এএসজি/এএমটি/১৮৫৫/মোজা/স্বব