জনস্বার্থে বাস্তবতার নিরিখে প্রকল্প গ্রহণ করতে হবে : গণপূর্ত মন্ত্রী

153

ঢাকা, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী শ ম রেজাউল করিম বলেছেন, জনস্বার্থে বাস্তবতার নিরিখে প্রকল্প গ্রহণ করতে হবে। প্রকল্প প্রণয়নে রাষ্ট্রের স্বার্থকে প্রাধান্য দিতে হবে। অপরিকল্পিতভাবে কোনো প্রকল্প নেয়া যাবে না।
আজ মঙ্গলবার মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।
সভায় মন্ত্রণালয়াধীন বিভিন্ন দপ্তর/সংস্থার চলতি বছরে চলমান বিভিন্ন উন্নয়ন প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি নিয়ে বিস্তারিত পর্যালোচনা করা হয়।
দপ্তর/সংস্থার প্রতিনিধিদের উদ্দেশ্য করে রেজাউল করিম বলেন, ‘প্রকল্পের কাজ সময়মতো বাস্তবায়নের জন্য যথাযথ মনিটরিং প্রয়োজন। এ জন্য সংশ্লিষ্ট দপ্তর/সংস্থাকে একজন ব্যক্তিকে সুনির্দিষ্টভাবে প্রকল্প মনিটরিং-এর দায়িত্ব দিতে হবে। এতে জবাবদিহিতা নিশ্চিত হবে।’
তিনি বলেন, প্রকল্প প্রণয়নে ও বাস্তবায়নে বিভিন্ন সংস্থার সমন্বয়ে একটি সমন্বিত ব্যবস্থায় আসতে হবে। কাজের গতি বাড়াতে হবে, স্বচ্ছতা নিশ্চিত করতে হবে।
সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. আবদুর রহমান, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান আবদুচ ছালাম, গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মো. সাহাদাত হোসেন, স্থাপত্য অধিদপ্তরের প্রধান স্থপতি কাজী গোলাম নাসির, জাতীয় গৃহায়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. রাশিদুল ইসলাম, রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান মো. বজলুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

image_printPrint