বাসস ক্রীড়া-২০ : জয়সুরিয়াকে দুই বছরের জন্য নিষিদ্ধ করলো আইসিসি

180

বাসস ক্রীড়া-২০
ক্রিকেট-জয়সুরিয়া-নিষিদ্ধ
জয়সুরিয়াকে দুই বছরের জন্য নিষিদ্ধ করলো আইসিসি
দুবাই, ২৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/আইসিসি) : শ্রীলংকার জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক ও বিশ্বকাপ জয়ী জনপ্রিয় ক্রিকেট তারকা সনত জয়সুরিয়াকে সকল প্রকার ক্রিকেট থেকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। দেশটির ক্রীকেটাঙ্গনে দুর্নীতির তদন্তে আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিটকে (আকসু) সহযোগিতা না করার অভিযোগে তার বিরুদ্ধে এই শাস্তিমুলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। নিষিদ্ধ হবার কারণে জয়সুরিয়া আগামী ২০২১ সাল পর্যন্ত ক্রিকেট সংক্রান্ত কোন কাজে যুক্ত হতে পারবেন না। অচিরেই এটি কার্যকর হবে বলে আজ আইসিসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
আইসিসির দুনীতি বিরোধী আউন ভঙ্গের অপরাধে গত অক্টোবরে জয়সুরিয়ার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়। এতে আকসুর তদন্ত কাজে সহায়তা না করা, তদন্ত কাজে বাঁধা দান বা বিলম্বিত করা, তদন্ত কাজের জন্য প্রয়োজনীয় তথ্য উপাত্ত বা আলামত নস্টের অভিযোগে তাকে অভিযুক্ত করা হয়েছে।
এমনকি তদন্ত চলাকালে নিজের ব্যবহৃত মোবাইল সেটটি আকসুকে দিতেও অস্বীকৃতি জানিয়েছিলেন জয়সুরিয়া।
আকসু অভিযুক্ত করার এক দিন পর এক সংবাদ বিজ্ঞপ্তিতে জয়সুরিয়া বলেছিলেন, তিনি নিজেকে সব সময় স্বচ্ছতার মধ্যে রেখেছেন। ম্যাচ ফিক্সিং বা পিচ ফিক্সিং সহ কোন ধরনের দুর্নীতির সঙ্গে তার কোন সংশ্লিষ্টতা নেই।
শ্রীলংকায় আকসুর প্রায় বছরব্যাপী তদন্ত কার্যক্রম শেষে জয় সুরিয়ার বিরুদ্ধে এই ব্যবস্থা গ্রহন করেছে আইসিসি। শ্রীলংকায় ক্রিকেট পদ্ধতির সঙ্গেই দুর্নীতি জড়িয়ে পড়েছে বলে জানিয়েছে আকসু। সংস্থাটির জেনারেল ম্যানেজার গণ মাধ্যমকে বলেন, ব্যাপক এই তদন্তকাজটি শ্রীলংকা ক্রিকেটের দুর্নীর বলয়কে ভেঙ্গে দিয়েছে।
বাসস/আইসিসি/এমএইচসি/১৯৪০/স্বব