জার্মান প্রতিনিধিদলের ‘বেঙ্গল ছাগল’ পালন কার্যক্রম পরিদর্শন

326

খুলনা, ২৪ ফেব্রুয়ারী, ২০১৯ (বাসস) : জার্মানির পার্লামেন্ট সদস্য, বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত এবং জার্মান ডেভেলপমেন্ট ব্যাংকের (কেএফডব্লিউ) কর্মকর্তাসহ ৬ সদস্যের একটি প্রতিনিধিদল আজ ‘বেঙ্গল ছাগল’ পালন কার্যক্রম পরিদর্শন করেছেন।
আজ রোববার দুপুরে খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক নগরীর রায়েরমহলে প্রতিনিধি দলের সদস্যদেরকে অভ্যর্থনা জানান।
জার্মান সরকারের অর্থায়নে রায়েরমহল এলাকায় ‘জলবায়ুর প্রভাবে খুলনা মহানগরে স্থানান্তরিত অভিবাসী ও দরিদ্র পরিবারসমূহের অভিযোজিত জীবন জীবিকার উন্নয়নে ছাগল পালন প্রকল্প’ বাস্তবায়িত হচ্ছে।
সিটি মেয়রসহ আগত প্রতিনিধিদল প্রকল্পের আওতায় বাস্তবায়িত মাচা পদ্ধতিতে ‘ব্লাক বেঙ্গল ছাগল’ পালন কার্যক্রম পরিদর্শন করেন এবং উপকারভোগীদের সাথে মতবিনিময় করেন।
পরে প্রতিনিধিদল নগরীর সোনাডাঙ্গাস্থ এনজিও ফোরাম ট্রেনিং সেন্টারে ছাগল পালন প্রশিক্ষণ কার্যক্রম, জার্মান সরকারের অর্থায়নে বাস্তবায়িত বড়বাজার-জোড়াগেট সংযোগ সড়ক এবং রূপসা ঘাট ও বাসস্ট্যান্ড আধুনিকায়ন কাজ পরিদর্শন করেন।
প্রতিনিধিদলের সদস্যদের সাথে মতবিনিময়কালে সিটি মেয়র তালুকদার আব্দুল খালেক খুলনা মহানগরীর উন্নয়নে জার্মান সরকার সহযোগিতা প্রদান করায় কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি বলেন, ‘জলবায়ু পরিবর্তনজনিত প্রতিকূলতায় নগরীতে উদ্বাস্তু মানুষের চাপ বাড়ছে। তাদের আর্থ-সামাজিক অবস্থার উন্নয়নসহ মহানগরীর সার্বিক উন্নয়নে কেসিসি’কে কাজ করতে হচ্ছে। এছাড়াও খুলনাকে পরিকল্পিতভাবে সুন্দর নগরী হিসেবে গড়ে তুলতে দাতা সংস্থার সহযোগিতা প্রয়োজন। বিশেষ করে শহর রক্ষা বাঁধ নির্মাণ, ময়ূর নদী দূষনমুক্ত করে দৃষ্টিনন্দন বিনোদন কেন্দ্র নির্মাণ প্রক্রিয়া শুরু করা হচ্ছে।’
জার্মানি সহ অন্যান্য উন্নয়ন সহযোগিরা সংস্থাসমূহ এগিয়ে আসলে কাঙ্খিত উন্নয়ন ত্বরান্বিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।
প্রতিনিধি দলের সদস্যরা হলেন- ফেডারেল রিপাবলিক অব জার্মানির পার্লামেন্টের ভাইস প্রেসিডেন্ট ক্লাউডিয়া রুথ, পার্লামেন্ট সদস্য প্রফেসর ড. মাথিস জিমার, ড. ফ্রিথজফ স্কামিডট, বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফাহরেনহল্টজ, জিআইজেড-এর কান্ট্রি ডিরেক্টর এ্যাঞ্জেলা ফ্লিডারম্যান, কেএফডব্লিউ’র আরবান সেক্টর স্পেশালিস্ট মেহেদী আহসান প্রমুখ।