বাসস দেশ-২২ : বাংলাদেশ টেক্সাটাইল খাতে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে : ইউজিসি চেয়ারম্যান

365

বাসস দেশ-২২
কর্মশালা-ইউজিসি
বাংলাদেশ টেক্সাটাইল খাতে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে : ইউজিসি চেয়ারম্যান
ঢাকা, ৩ জুন, ২০১৮ (বাসস) : বাংলাদেশ টেক্সাটাইল খাতে উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছে। বর্তমানে বিশে^ দ্বিতীয় বৃহত্তম তৈরি পোশাক রপ্তানিকারক দেশ এটি।
আজ ইউজিসিতে‘জার্মান-বাংলাদেশ হায়ার এডুকেশন নেটওয়ার্ক ফর সাসটেইনেবেল টেক্সটাইলস (এইচইএসটি)’ শীর্ষক এক পরিচিতিকরণ কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় এ সংস্থার চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান এ কথা বলেন।
টেক্সটাইল খাত দেশে বর্তমানে টেকসই শিল্পায়নে শীর্ষে অবস্থান করছে এ কথা উল্লেখ করে তিনি বলেন,টেক্সটাইল খাতের উন্নয়নের জন্য টেকসই নেটওয়ার্ক এবং শিল্প প্রতিষ্ঠানের সম্প্রসারণে ভৌত গবেষণার উন্নয়ন গুরুত্বপূর্ণ।
বাংলাদেশ বিশ^বিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং জিআইজেড যৌথভাবে দিনব্যাপী এ কর্মশালার আয়োজন করে।
ইউজিসি সূত্র জানায়,প্রকল্পটির উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশের টেক্সটাইল ও তৈরি পোশাক খাতের মাঝারি পর্যায়ের ব্যবস্থাপকদের দক্ষতা বৃদ্ধি করা। শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসি এই প্রকল্পটি বাস্তবায়ন করছে।
প্রকল্পটি জার্মানের ৪টি এবং বাংলাদেশের ৮টি বিশ^বিদ্যালয়ের সাথে ৩টি বিশ^বিদ্যালয় পার্টনারশিপ স্থাপন করেছে। জার্মানের হফ ইউনিভার্সিটি অব অ্যাপ্লায়েড সাইন্সেস, চেমনিট্জ ইউনিভার্সিটি অব টেকনোলজি, ড্রেসডেন ইউনিভার্সিটি অব টেকনোলজি এবং ইউনিভার্সিটি অব স্টুটগার্ট এই চারটি বিশ^বিদ্যালয় এবং বাংলাদেশি ৮টি বিশ^বিদ্যালয় হচ্ছে- চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়, বাংলাদেশ ইউনিভাসির্টি অব টেক্সটাইলস, নর্থ সাউথ ইউনিভার্সিটি, আহসানউল্লাহ ইউনিভার্সিটি অব সাইন্স এন্ড টেকনোলজি, এশিয়ান ইউনিভার্সিট ফর উইমেন, বিজিএমইএ ইউনিভাসির্টি অব ফ্যাশন এন্ড টেকনোলজি, নটরডেম ইউনিভার্সিটি বাংলাদেশ এবং ইউনিভার্সিটি লিবারেল আর্টস বাংলাদেশ।
ইউজিসিতে অনুষ্ঠিত কর্মশালায় জিআইজেড এর প্রোগ্রাম কো-অর্ডিনেটর ক্রিশ্চিয়ান ভন মিট্জলাফ, শিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মোঃ আবদুল্লাহ আল হাসান চৌধুরী এবং ড. মোঃ খালেদ, সচিব, ইউজিসি, অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
বাসস/সবি/এসএস/১৭৫৫/জেহক