বাসস ক্রীড়া-১০ : লা লীগার সাফল্যই স্পেনকে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখাচ্ছে: লোপেতেগুই

636

বাসস ক্রীড়া-১০
ফুটবল-বিশ্বকাপ-স্পেন
লা লীগার সাফল্যই স্পেনকে বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখাচ্ছে: লোপেতেগুই
মাদ্রিদ, ৩ জুন ২০১৮ (বাসস) : বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ কিংবা অ্যাটলেটিকো মাদ্রিদ, যে খানেই ট্রফি যাক না কেন লা রোজার চেহারা থাকে সব সময় প্রণোচ্ছলÑ এমনটিই মনে করেন দলের প্রধান কোচ জুলেন লোপেতেগুই।
তিনি বলেন, লা লিগার তিন পারওয়ার হাউজ ক্লাবের সাম্প্রতিক সফলতার কারণে স্পেনের বিশ্বকাপ স্কোয়াডেও ইতিবাচক পরিবেশ বিরাজ করছে।
অ্যাটলেটিকো মাদ্রিদ ও রিয়াল মাদ্রিদ গত মে মাসেই পরপর জয় করেছে যথাক্রমে ইউরোপা লীগ ও চ্যাম্পিয়ন্স লীগের শিরোপা। অপরদিকে প্রায় অপরাজিত থেকেই লা লীগার শিরোপা জয় করেছে বার্সেলোনা। এসব নিয়মিত সফলতা স্পেনের জন্য শুভ সংকেত। স্পেনের রাশিয়াগামী ২৩ সদস্যের বিশ্বকাপ স্কোয়াডের ১২ জনই ঠাঁই পেয়েছে লীগের এই শীর্ষ তিন ক্লাব থেকে। এসব বিষয়কে মানষিক প্রেরনাদানকারী বলেই মনে করেন লোপেতেগুই। তবে জাতীয় দলকে সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, এই ধারা অব্যাহত রাখতে হলে কঠোর পরিশ্রেম করতে হবে।
শনিবার তিনি ক্রীড়া সংবাদিকদের বলেন, ‘বার্সেলোনা, অ্যাটলেটিকো এবং রিয়াল মাদ্রিদ শিরোপা লাভ করেছে। এটি ভাল একটি দিক, কারণ তারা এজন্য খুশি। আমরা সব সময় বলি, খেলোয়াড়দের খুশিতে রাখতে চাই। এখন আমাদের কাজ করার সময়। এখন থেকে আমাদের ওই সব বিষয় নিয়ে ভাবলে চলবে না। তবে প্রতিটি ম্যাচে দলকে জয়ের মধ্যে রাখতে হলে দলে এসব বিষয়ের প্রয়োজন রয়েছে।’
লোপেতেগুইয়ের স্কোয়াডে বিদেশের ক্লাবে খেলা খেলোয়াড়দের মধ্যে অন্যতম হলেন ম্যানচেস্টার ইউনাইটেডের গোল রক্ষক ডেভিড ডি গিয়া। যদিও ইউরোপীয় চ্যাম্পিয়ন মাদ্রিদে যাবার জন্য দীর্ঘ দিন ধরে চেষ্টা করছেন তিনি।
২০১৪ বিশ্বকাপে গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়া স্পেন স্কোয়াডের অব্যবহৃত সদস্য ছিলেন ২৭ বছর বয়সি এই ফুটবল তারকা। এখন তিনি ক্লাবের ভবিষ্যতের কথা না ভেবে পুরোপুরি মনোযোগী বিশ্বকাপে দলের প্রথম ম্যাচের দিকে। যেখানে তারা প্রতিদ্বন্দ্বিতা করবে পর্তুগালের।
ডি গিয়া বলেন, ‘আমি সব সময় নিশ্চুপ। গুরুত্বপূর্ণ তারিখ হচ্ছে ১৫ জুন। বিশ্বকাপে ভালো পারফর্মেন্স প্রদর্শন কারাটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। যতটুকু সম্ভব এগিয়ে যাবার জন্য দলের ভালো করাটা গুরুত্বপূর্ণ। আমি খুবই খুশি, তৃপ্ত এবং জাতীয় দলের প্রতি খুবই মনোযোগী।’
বাসস/ওয়েবসাইট/এমএইচসি/১৯৪০/মোজা/স্বব