বাসস ক্রীড়া-৮ : বিশ্বকাপে শান্ত থাকা প্রতিজ্ঞা করলেন আলি

350

বাসস ক্রীড়া-৮
ফুটবল-আলি
বিশ্বকাপে শান্ত থাকা প্রতিজ্ঞা করলেন আলি
লন্ডন, ৩ জুন ২০১৮ (বাসস/এএফপি) : আসন্ন ফুটবল বিশ্বকাপে ধীরস্থির থাকার প্রতিজ্ঞা করলেন ইংল্যান্ডের দলের তারকা ডেলে আলি।
প্রতিপক্ষের খেলোয়াড়রা আলিকে উত্যক্ত চেষ্টা করলেও নিজেকে শান্ত রাখবেন টটেনহামের হটস্পারের মিডফিল্ডার। নিজেকে শান্ত রাখতে না পেরে অখেলোয়াড়সূলভ আচরণের কারণে এর আগে অনেকগুলো গুরুত্বপূর্ণ ম্যাচ মিস করেন তিনি। শৃঙ্খলা ভঙ্গের কারণে গেল অক্টোবরে বিশ্বকাপ বাছাই পর্বে স্লোভেনিয়ার বিপক্ষে ম্যাচটিতে নিষিদ্ধ ছিলেন আলি।
ফুটবলের বিশেজ্ঞরা এই ভেবে ভীত যে, ভবিষ্যতে ডেভিড বেকহ্যামের মত পরিণতি হয় কি-না আলির। ১৯৯৮ সালের বিশ্বকাপে আর্জেন্টিনার দিয়েগো সিমিওনের সাথে বির্তকে জড়িয়ে নিষিদ্ধ হয়েছিলেন বেকহ্যাম।
কিন্তু ২২ বছর বয়সী আলি দাবি করেন, বেকহ্যামের লাল কার্ড পাওয়া ফুটেজ তিনি দেখেননি। তবে রাশিয়া বিশ্বকাপে তিনি ধীরস্থির থাকার পণ করেছেন। আসন্ন বিশ্বকাপে ‘জি’ গ্রুপে রয়েছে ইংল্যান্ড। গ্রুপ পর্বে ইংলিশদের প্রতিপক্ষ তিউনিশিয়া, পানামা ও বেলজিয়াম।
আলি বলেন, ‘আমার দৃঢ় বিশ্বাস ভুল না করলে শেখা যায়না, আমি মনে করিÑ আমি আগে যা করেছি তা থেকে শিখেতে পেরেছি। কিন্তু এটি এমন কিছু নয় যা আমি সব সময়ই চিন্তা করি। বেকহ্যামের সাথে ঘটনাটি আমি দেখিনি। কিন্তু আমি মনে করি, সব কিছু আমার নিয়ন্ত্রণে আছে। এতে কোন সমস্যা হবে না।’
তিনি আরও বলেন, ‘অবশ্যই, আমি আগে এমন কিছু করেছি এবং মানুষ মনে করে সেটা সমস্যা সৃষ্টি করবে। তবে সেটা ঘটবে না।’
এদিকে, ইংল্যান্ড দলের গোলরক্ষক নিয়ে এখনো স্থির কোন সিদ্ধান্তে আসতে পারেননি কোচ গ্যারেথ সাউথগেট। শনিবার ওয়েম্বলিতে নাইজেরিয়ার বিপক্ষে ২-১ গোলে জয়ের ম্যাচে এভারটনের জর্ডান পিকফোর্ডকে খেলান তিনি।
তবে গোলরক্ষকের লাইনআপে আরও আছেন স্টোক সিটির জ্যাক বাটল্যান্ড এবং বার্নলির নিক পোপে। আগামী বৃহস্পতিবার কোস্টা রিকার বিপক্ষে বিশ্বকাপের শেষ প্রীতি ম্যাচে গোলরক্ষকদের নিয়ে পরীক্ষা করবেন সাউথগেট।
তিনি বলেন, ‘আগামী ২৪ থেকে ৩৬ ঘন্টার মধ্যে আমরা বুঝতে পারবো কোস্টারিকার বিপক্ষে কাকে খেলানো হবে। তবে জর্ডান যা করেছে, তাতে আমি খুশী।
বাসস/এএফপি/এএমটি/১৯৩০/মোজা/স্বব