সেবার মাধ্যমেই জাতীয় ঐক্য গড়ে তোলা সম্ভব হয়ে ওঠে : জাহিদ মালেক

404

ঢাকা, ১৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক বলেছেন, মানবতার সেবার মাধ্যমে একটি জাতি ঐক্যবদ্ধ করা সম্ভব হয়ে ওঠে এবং সেই জাতি সমানের দিকে এগিয়ে যায়।
তিনি বলেন, রক্তদান এমনই একটি মহৎ সেবা। যার মাধ্যমে স্বেচ্ছা রক্তদাতারা মানবতার সেবা করার মতো মহৎ কাজের সুযোগ পাচ্ছেন।
আজ বিকেলে জাতীয় প্রেসক্লাব মিলনায়তনে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত এক রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
জাহিদ মালেক আরো বলেন, মানুষের সেবাই স্রষ্টার প্রতি শ্রেষ্ঠ ইবাদত। চিকিৎসক, ইঞ্জিনিয়ার, রাজনীতিবিদরা যার যার অবস্থান থেকে সেবা করে যাচ্ছেন। কোয়ান্টাম ফাউন্ডেশন স্বেচ্ছা রক্তদান কর্মসূচির মাধ্যমে দেশের রক্তের চাহিদা মেটাতে ঐক্যবদ্ধভাবে কাজ করে যাচ্ছে।
সোহরাওয়ার্দী হাসপাতালের অগ্নিকান্ডের ঘটনা উল্লেখ করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডাক্তার, নার্স ও সর্বস্তরের মানুষ ঐক্যবদ্ধভাবে এগিয়ে এসেছিল বলেই এতো বড় দুর্ঘটনায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি।
বর্তমান সময়ের মানসিক অস্থিরতার কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, কোয়ান্টাম মেথড মেডিটেশন কোর্স মানসিক চাপ নিরাময়েও ব্যাপক ভূমিকা পালন করছে। এর ফলে ইতিবাচক দৃষ্টিভঙ্গি তৈরি হচ্ছে।
অনুষ্ঠানে কমপক্ষে ১০, ২৫ ও ৫০ বার স্বেচ্ছায় রক্তদান করেছেন এমন ৩০০ জন রক্তদাতাকে সনদপত্র, আইডি কার্ড, সম্মাননা ক্রেস্ট ও মেডেল প্রদান করা হয়। এর মধ্যে স্বেচ্ছা রক্তদাতা ফাতেমা তুজ জোহরা এবং নিয়মিত রক্তগ্রহীতা থ্যালাসেমিয়া রোগী সানজিদা খাতুন মুন্নি তাদের অনুভূতি বর্ণনা করেন।
স্বাগত বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. এবিএম ইউনুস বলেন, বাংলাদেশে প্রতি বছর ৮ লক্ষ ব্যাগ রক্তের প্রয়োজন।
অনুষ্ঠানের সভাপতি কোয়ান্টাম স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী রক্তদাতা ও অতিথিদের ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, রক্তদানের মতো এমন একটি মহৎ কাজের যথাযথ পুরস্কার মানুষের পক্ষে দেয়া সম্ভব নয়, স্রষ্টাই এর উপযুক্ত পুরস্কার দিতে পারেন।