বাসস ক্রীড়া-৭ : অস্ট্রেলিয়া সিরিজ : অধিনায়ক কোহলি, ভারতীয় দলে ফিরলেন বুমরাহ-রাহুল

293

বাসস ক্রীড়া-৭
ক্রিকেট-ভারত দল
অস্ট্রেলিয়া সিরিজ : অধিনায়ক কোহলি, ভারতীয় দলে ফিরলেন বুমরাহ-রাহুল
নয়া দিল্লি, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (বাসস) : বিরাট কোহলি-জসপ্রিত বুমরাহ-লোকেশ রাহুলকে ফিরিয়ে এনে দেশের মাটিতে অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন ওয়ানডে ও টি-২০ সিরিজের জন্য দল ঘোষনা করেছে দ্য বোর্ড অব কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। টি-২০ ও ওয়ানডের জন্য আলাদা-আলাদা দল ঘোষনা করেছে বিসিসিআই।
অস্ট্রেলিয়ার আসন্ন সিরিজে দু’টি টি-২০ ও পাঁচটি ওয়ানডে খেলবে ভারত। টি-২০ দলে জায়গা হয়নি দলের সেরা পেসার ভুবেনশ্বর কুমারের। এমনকি ওয়ানডে সিরিজের প্রথম দু’ম্যাচে সুযোগ পাননি তিনি । তবে শেষ তিন ওয়ানডের জন্য ঘোষিত দলে আছেন এই ডান-হাতি পেসার।
ভুবেনশ্বরের মত টি-২০ দলে জায়গা হয়নি স্পিনার কুলদীপ যাদবের। তার জায়গায় নতুন মুখ হিসেবে দলে ডাক পেয়েছেন মুম্বাই ইন্ডিয়ান্সের স্পিনার মায়াঙ্ক মারকান্ডে। ১৮টি টি-২০ ম্যাচে ২০ উইকেট শিকার করেছেন ২১ বছর বয়সী এই স্পিনার। টি-২০তে জায়গা না হলেও, ওয়ানডে সিরিজে আছেন বাঁ-হাতি স্পিনার কুলদীপ।
২০১৮ সালে ভারত ‘এ’ দলের হয়ে দুর্দান্ত ব্যাটিং করেছেন উইকেটরক্ষক ঋসভ পান্থ। জাতীয় দলে সুযোগ পেয়েও নিজের নামের সুবিচার করেছেন তিনি। ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ায় টেস্ট সেঞ্চুরি করেছেন পান্থ। বিশ্বকাপের কথা মাথায় রেখে সাবেক অধিনায়ক ও উইকেটরক্ষক মহেন্দ্র সিং ধোনির ব্যাক-আপ হিসেবে টি-২০ ও ওয়ানডে সিরিজের দলে আছেন পান্থ। তবে ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন আরেক উইকেটরক্ষক দিনেশ কার্তিক।
গেল অস্ট্রেলিয়া সফরের ওয়ানডে দলে সুযোগ পেয়েছিলেন ব্যাটিং অলরাউন্ডার বিজয় শঙ্কর। এরপর ব্যাট হাতে নিজের জাত চেনান তিনি। নিউজিল্যান্ডের মাটিতে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে ব্যাট হাতে কঠিন পরিস্থিতি দুর্দান্ত একটি ছোট ইনিংস খেলেন বিজয়। নিউজিল্যান্ডের সিমিং কন্ডিশনে ১৮ রানে ৪ উইকেট হারিয়ে ফেলে ভারত। ঐ অবস্থায় আম্বাতি রাইদুর সাথে ৯৮ রানের জুটি গড়েন বিজয়। দলকে বিপদমুক্ত করে ৬৪ বলে ৪৫ রানের ইনিংস খেলেন তিনি। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজেও ভালো করেছেন বিজয়। তাই টি-২০ ও ওয়ানডে উভয় দলে জায়গা করে নিয়েছেন তিনি।
এদিকে, নিউজিল্যান্ড সফরে ওয়ানডে সিরিজের শেষ দুই ম্যাচে এবং টি-২০ বিশ্রামে ছিলেন নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। তবে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে অধিনায়ক হিসেবেই ফিরলেন কোহলি। নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে না থাকা বুমরাহও দলে ফিরেছেন।
কিছুদিন আগে এক টিভি শো’তে মহিলাদের নিয়ে আপত্তিকর মন্তব্য করেন ব্যাটসম্যান রাহুল। তাই অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডে-টি-২০ সিরিজের দলে সুযোগ হয়নি। অবশেষে অস্ট্রেলিয়ার বিপক্ষে দু’ফরম্যাটের দলে নাম আছে তার।
আগামী ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হবে দুই ম্যাচের টি-২০ সিরিজ। ২ মার্চ থেকে শুরু হবে ওয়ানডে সিরিজ।
ভারত টি-২০ দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, ঋসভ পান্থ, দিনেশ কার্তিক, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্ডিক পান্ডিয়া, ক্রুনাল পান্ডিয়া, বিজয় শঙ্কর, যুজবেন্দ্রা চাহাল, জসপ্রিত বুমরাহ, উমেশ যাদব, সিদ্বার্থ কাউল ও মায়াঙ্ক মারকানদে।
প্রথম দুই ওয়ানডের জন্য ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, আম্বাতি রাইদু, কেদার যাদব, ঋসভ পান্থ, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্ডিক পান্ডিয়া, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, বিজয় শঙ্কর, সিদ্বার্থ কাউল ও মায়াঙ্ক মারকানদে।
শেষ তিন ওয়ানডের জন্য ভারত দল : বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা (সহ-অধিনায়ক), লোকেশ রাহুল, শিখর ধাওয়ান, আম্বাতি রাইদু, কেদার যাদব, ঋসভ পান্থ, মহেন্দ্র সিং ধোনি (উইকেটরক্ষক), হার্ডিক পান্ডিয়া, জসপ্রিত বুমরাহ, ভুবেনশ্বর কুমার, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, মোহাম্মদ সামি ও বিজয় শঙ্কর।
বাসস/এএমটি/১৮৪৭/স্বব