শ্রীলংকার বিপক্ষে পুরনো স্মৃতি আত্মবিশ্বাস জোগাচ্ছে বাংলাদেশকে

742

কলম্বো, ৯ মার্চ, ২০১৮ (বাসস) : গতকাল ভারতের কাছে হার দিয়ে নিদাহাস ট্রফি ত্রিদেশীয় টি-২০ সিরিজে যাত্রা শুরু করেছে বাংলাদেশ। আগামীকাল টুর্নামেন্টে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিক শ্রীলংকার বিপক্ষে মাঠে নামছে টাইগাররা। তবে লংকারদের বিপক্ষে পুরনো স্মৃতি সাহস যোগাচ্ছে বাংলাদেশকে। কারণ কলম্বোর এই প্রেমাদাসা স্টেডিয়ামে গত এপ্রিলে দুই ম্যাচ সিরিজের শেষ ম্যাচে শ্রীলংকাকে হারিয়েছিলো বাংলাদেশ। ঐ স্মৃতি থেকে উজ্জীবিত হয়ে আগামীকাল মাঠে নামছে টাইগাররা। টুর্নামেন্টের দ্বিতীয় টি-২০ ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা সাড়ে ৭টায়।
ভারতের বিপক্ষে শুভ সূচনা করার লক্ষ্য নিয়ে নিদাহাস ট্রফিতে খেলতে নামে বাংলাদেশ। টস হেরে প্রথমে ব্যাট হাতে নামতে হয় টাইগারদের। ব্যাটসম্যানরা নিজেদের মেলে ধরতে না পারায় ২০ ওভারে ৮ উইকেটে ১৩৯ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। তিন নম্বরে নামা লিটন দাস সর্বোচ্চ ৩৪ রান করেন। এছাড়া ছয় নম্বরে নেমে ৩০ রানের ছোট্ট, তবে কার্যকরী ইনিংস খেলেন সাব্বির রহমান। শেষ দিকে সাব্বিরের ঐ স্কোরে সম্মানজনক পুঁিজ পায় টাইগাররা।
বাংলাদেশের ছুঁড়ে দেয়া সম্মানজনক ১৪০ রান ৮ বল হাতে রেখেই স্পর্শ করে ফেলে ভারত। ওপেনার শিখর ধাওয়ানের ৫৫ রান ভারতের জয়কে সহজ করে। প্রতিপক্ষের সহজ জয়ের পেছনে মূল কারণ ছিল বাংলাদেশী ব্যাটসম্যানদের ব্যর্থতা।
নিজেদের ইনিংসে ৫৫টি ডেলিভারিতে কোন রানই নিতে পারেনি তামিম-সৌম্য-মুশফিকুর-মাহমুদুল্লাহরা। আর এখানেই ম্যাচ হারের প্রধান কারন বলে জানান বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ, ‘মাঝের ওভারগুলোতে আমাদের ভালো ব্যাটিং করতে হবে। মাঝের ওভারগুলোতে বাউন্ডারি এমনকি সিঙ্গেলসও আদায় করতে পারছি না আমরা।’
তবে একটি জয় বাংলাদেশ দলের চিত্র পাল্টে দিবে বলে জানান মাহমুদুল্লাহ। যত ভুলই হোক না কেন দল একটি জয়ের অপেক্ষায় রয়েছে জানিয়ে তিনি বলেন, ‘আমরা শুধু একটি মাত্র জয়ের অপেক্ষায় আছি। একটি জয় পেলেই অন্য এক বাংলাদেশকে দেখা যাবে।’
আগামীকাল শ্রীলংকার বিপক্ষেই সেই কাঙ্খিত জয় আসলে মন্দ হয় না। আগামীকালই এমন জয় প্রত্যাশা করতেই পারে টাইগাররা। শ্রীলংকার বিপক্ষে জয়কে সঙ্গী করেই এ মাঠে নামবে বাংলাদেশ।
কারণ শ্রীলংকার মাটিতে তাদেরই বিপক্ষে ২০১৭ সালের এপ্রিলে সর্বশেষ টি-২০ ম্যাচ খেলেছিলো বাংলাদেশ। দুই ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-২০ ছিলো এ ভেন্যুতেই। ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার শেষ টি-২০ও ছিলো সেটি। ঐ ম্যাচে উজ্জীবিত বাংলাদেশ ৪৫ রানে হারিয়েছিলো শ্রীলংকাকে। জয়ের ব্যবধান যেমনই হোক না কেন, ঐ ম্যাচে দেখা গিয়েছিলো অন্য এক বাংলাদেশকে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই প্রতিপক্ষকে ধরাশায়ী করে মাশরাফির নেতৃত্বাধীন বাংলাদেশ।
তাই প্রায় এক বছর আগের সুখস্মৃতি বাংলাদেশের লক্ষ্য পূরণে বড় উপাদান হিসেবেই কাজ করতে পারে। এজন্য ব্যাটসম্যানদের ব্যাটে বড় বড় স্কোর, বোলারদের ডেলিভারিতে প্রতিপক্ষের উইকেট শিকারের আনন্দের উপলক্ষ্য তৈরি করতে হবে খেলোয়াড়দের। যেমনটা ছিলো মাশরাফির বিদায়ী ম্যাচে।
বাংলাদেশ দল : মাহমুদুল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মুশফিকুর রহিম, সাব্বির রহমান, মুস্তাফিজুর রহমান, রুবেল হোসেন, তাসকিন আহমেদ, লিটন কুমার দাস, আবু হায়হার রনি, আবু জায়েদ রাহী, আরিফুল হক, মেহেদী হাসান মিরাজ, নুরুল হাসান সোহান ও নাজমুল ইসলাম অপু।
শ্রীলংকা দল : দিনেশ চান্ডিমাল (অধিনায়ক), উপুল থারাঙ্গা, দানুশকা গুনাথিলাকা, কুসল মেন্ডিজ, দাসুন শানাকা, কুসল পেরেরা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিজ, সুরাঙ্গা লাকমাল, ইসুরু উদানা, আকিলা ধনঞ্জয়া, আমিলা আপনসো, নুয়ান প্রদীপ, দুশমন্ত চামিরা ও ধনঞ্জয়া ডি সিলভা।