বাসস সংসদ-৬ : একাদশ সংসদের জন্য আরো ১০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত

310

বাসস সংসদ-৬
কমিটি-কার্যউপদেষ্টা
একাদশ সংসদের জন্য আরো ১০টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত
সংসদ ভবন, ১০ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : একাদশ জাতীয় সংসদের জন্য আরো ১০টি সংসদীয় স্থায়ী কমিটি আজ সংসদে গঠন করা হয়েছে।
চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী লিটন সংসদ কার্যপ্রণালী বিধির সংশ্লিষ্ট বিধি অনুয়ায়ী সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমতিক্রমে এ কমিটিগুলোর প্রস্তাব করলে কন্ঠভোটে অনুমোদিত হয়। বিগত ৪ কার্যদিবসে সংসদে ২৩টি সংসদীয় স্থায়ী কমিটি গঠন করা হয়। আজ গঠিত ১০টি কমিটি নিয়ে ৫ কার্যদিবসে সংসদে ৩৩টি সংসদীয় স্থায়ী কমিটি গঠিত হলো।
গঠিত কমিটিগুলো হচ্ছে, সমাজকল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থ্য়াী কমিটি, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থ্য়াী কমিটি, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থ্য়াী কমিটি, পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থ্য়াী কমিটি, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থ্য়াী কমিটি, বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থ্য়াী কমিটি, অনুমিত হিসাব সম্পর্কিত কমিটি, যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থ্য়াী কমিটি, সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থ্য়াী কমিটি এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থ্য়াী কমিটি।
রাশেদ খান মেননকে সভাপতি করে গঠিত সমাজ কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্ত মন্ত্রী বা প্রতিমন্ত্রী, শরীফ আহমেদ, বেগম সাগুফতা ইয়াসমিন, শিবলী সাদিক, নাসরিন জাহান রতœা, বদরুদ্দোজা ফরহাদ হোসেন ও আ ক ম সরোয়ার জাহান।
মোস্তাফিজুর রহমানকে সভাপতি করে গঠিত প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্তমন্ত্রী বা প্রতিমন্ত্রী, কাজী কেরামত আলী, ইসমাত আরা সাদেক, বেগম মেহের আফরোজ, আলী আজম, নজরুল ইসলাম বাবু, বেগম শিরীন আখতার ও মো. জহিরুল ইসলাম।
একাব্বর হোসেনকে সভাপতি করে গঠিত সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্তমন্ত্রী বা প্রতিমন্ত্রী, এনামুল হক, হাসিবুর রহমান স্বপন, আবু জাহির, রেদোয়ান আহমেদ তৌফিক, সলিম উদ্দিন তরফদার, শেখ সালাউদ্দিন ও সৈয়দ আবু হোসেন।
রমেশ চন্দ্র সেনকে সভাপতি করে গঠিত পানি সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্তমন্ত্রী, এ কে এম এনামুল হক শামীম, আফজাল হোসেন, মো. একরামুল করিম চৌধুরী, শামসুল হক চৌধুরী, নজরুল ইসলাম, ফরিদুল হক খান ও নুরুন্নবী চৌধুরী।
এ বি এম তাজুল ইসলামকে সভাপতি করে গঠিত দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্তমন্ত্রী বা প্রতিমন্ত্রী, সোলায়মান হক জোয়ার্দার সেলুন, পঞ্চানন বিশ্বাস, আফতাব উদ্দিন সরকার, মীর মোস্তাক আহমেদ রবি, জুয়েল আরেং, মুজিবুর রহমান চৌধুরী ও মাসুদ উদ্দিন চৌধুরী।
শহীদুজ্জামান সরকারকে সভাপতি করে গঠিত বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন,, ভারপ্রাপ্তমন্ত্রী বা প্রতিমন্ত্রী, শামসুর রহমান শরীফ, আবু জাহির, আলী আজগর, এ কে এম জগলুল হায়দার, নুরুল ইসলাম তালুকদার ও আসলাম হোসেন।
আব্দুস শহীদকে সভাপতি করে গঠিত অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির অন্য সদস্যরা হলেন, নূর-ই-আলম চৌধুরী, ইউসুফ আবদুল্লাহ হারুন, এ বি তাজুল ইসলাম, শেখ ফজলে নূর তাপস, ফজলে হোসেন বাদশা, বজলুল হক হারুন ও আহসান আদিলুর রহমান।
আবদুল্লাহ আল-ইসলাম জ্যাকবকে সভাপতি করে গঠিত যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্তমন্ত্রী বা প্রতিমন্ত্রী, বীরেন শিকদার, নাজমুল হাসান পাপন, বেগম মাহবুব আরা গিনি, আব্দুস সালাম মুর্শেদী, জুয়েল আরেং, নাইমুর রহমান ও মাশরাফি বিন মুর্তজা।
রুস্তম আলী ফরাজীকে সভাপতি করে গঠিত সরকারি হিসাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ড. মহিউদ্দিন খান আলমগীর, আবুল কালাম আজাদ, আব্দুস শহীদ, আফছারুল আমিন, শহীদুজ্জামান সরকার, র. আ. ম উবায়দুল মুক্তাদির চৌধুরী, সালমান ফজলুর রহমান, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, জহিরুল হক ভূঁইয়া মোহন, মঞ্জুর হোসেন, আহসানুল ইসলাম টিটু ও মোস্তফা লুৎফুল্লাহ।
র. আ. ম ওবায়দুল মুক্তাদির চৌধুরীকে সভাপতি করে গঠিত বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির অন্য সদস্যরা হলেন, ভারপ্রাপ্তমন্ত্রী বা প্রতিমন্ত্রী, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, আসলামুল হক, কাজী ফিরোজ রশীদ, তানভীর ইমাম, আশেক উল্লাহ রফিক, আনোয়ার হোসেন খান ও শেখ তন্ময়।
বাসস/এমআর/২০৩০/বেউ/-অমি