বাসস সংসদ-৪ : মাদক মামলা দ্রুত নিষ্পত্তিতে চলতি অধিবেশনেই আইনের সংশোধনী আনা হবে : আইনমন্ত্রী

304

বাসস সংসদ-৪
মাদক-মামলা-নিষ্পত্তি
মাদক মামলা দ্রুত নিষ্পত্তিতে চলতি অধিবেশনেই আইনের সংশোধনী আনা হবে : আইনমন্ত্রী
সংসদ ভবন, ১০ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক জানিয়েছেন, মাদকের মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তি করতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের দেয়া নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে চলতি অধিবেশনেই আইনের সংশোধনী উপস্থাপন করা হবে।
তিনি বলেন, ‘মাদকের মামলা ৬ মাসের মধ্যে নিষ্পত্তি করতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশনের নির্দেশনা রয়েছে। তবে এটা করতে হলে আইনে কিছু সংশোধনী আনতে হবে। সেটাকে সামনে রেখে আমরা এই অধিবেশনেই আইনের সংশোধনী উপস্থাপন করব।’
জাতীয় সংসদে আজ বিরোধী দলের সদস্য কাজী ফিরোজ রশিদের এক সম্পূরক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী একথা বলেন।
মন্ত্রী বলেন, ‘মাদক একটা ব্যধি, এটাকে নির্মূল করতে হবে এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই ব্যাপারে সরকারের জিরো টলারেন্স নীতি ঘোষণা করেছেন। প্রধানমন্ত্রীর সেই ঘোষণা মনে রেখে মাদকের মামলাগুলো তদন্ত শেষ করে কোর্টে আসা মাত্রই মামলা শুরু করে দেয়ার চেষ্টা করছি। শুধু তাই না শুরু করে স্বাক্ষী সাবদ দিয়ে তড়িৎ শেষ করার চেষ্টা করছি।’
তিনি বলেন, নারী ও শিশু নির্যাতনের মামলা স্বাক্ষী না আসার কারণে অনেক সময় মামলা এগুতে পারে না। সেই ব্যাপারে আইনে ব্যবস্থা নেয়া হচ্ছে।
আনিসুল হক বলেন, সুপ্রিম কোর্টের হাইকোর্ট ডিভিশন কয়েক দিন আগে একটি রায় দিয়েছেন মাদকের মামলা ৬ মাসের মধ্যে শেষ করতে হবে। মাদকের মামলা ৬ মাসের মধ্যে শেষ করতে হলে সেখানে আইনের কিছু সংশোধনী প্রয়োজন হয়। সেই সংশোধনী এই অধিবেশনের মধ্যেই উপস্থাপন করা হবে। যাতে হাইকোর্টের নির্দেশনা মেনে ৬ মাসের মধ্যে নিষ্পত্তি করা যায়।
বাসস/এমএসএইচ/২০১৫/বেউ/-অমি