মৌসুমী নানা ফলে ভরে উঠেছে গাজীপুর মহানগরীর ফলের দোকান ও বাজারগুলো

379

গাজীপুর, ২ জুন, ২০১৮ (বাসস) : মৌসুমী নানা ফলে ভরে উঠেছে নগরীর ফলের দোকান ও বাজারগুলো। গরমের মধ্যে রোজায় স্বস্থি ও পুষ্টি পেতে আম, জাম, লিচু, তরমুজ, বাঙ্গিসহ নানা রসালো ফল ঘরে নিচ্ছেন মানুষ। গাজীপুর মহানগরীর বিভিন্ন দোকান ও বাজাগুলোতে গিয়ে দেখা যায় বিরাহমীন ব্যস্ততা। সাক-সবজির বাজারের পাশে ফুটপাতে বসা ফলের খুচরা দোকানগুলোতেও ছিল ক্রেতাদের ভিড়। জ্যৈষ্ঠ মাসের মাঝামাঝিতে দেশের বাজারে বিভিন্ন অঞ্চল থেকে এসেছে কাঁঠাল, আম, জাম, তরমুজ, লিচু, বাঙ্গি, আনারস, পেঁপেসহ বিভিন্ন ধরনের মৌসুমী ফল।
গাজীপুরের চৌরাস্তার এক দোকানদার জানান, এখন বাজারে যেসব আম আসছে তার অধিকাংশই সাতক্ষীরা অঞ্চলের, এগুলো আকারে একটু ছোট। তিনি বলেন, কিছুদিনের মধ্যে রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, রংপুরসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আম আসা শুরু হবে। সেগুলো আকারে যেমন বড় হবে দামও আরেকটু বেশি হবে। এখন প্রতি কেজি আম বিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকায়। এই বাজারে সাতক্ষীরা থেকে আসা ছোট আকারের হিমসাগর ও আম রুপালি ৬০ টাকা থেকে ৮০ টাকায় বিক্রি হলেও অন্যান্য বাজারগুলোতে এসব আমের দাম প্রতি কেজি ১শ’ টাকার কাছাকাছি।
এদিকে মৌসুমের শেষ প্রান্তে তরমুজের দাম গত কয়েক সপ্তাহের তুলনায় কিছুটা বেড়েছে। রোজার শুরুতে তরমুজের কেজি ১৫ থেকে ২০ টাকা থাকলেও এখন প্রতি কেজি তরমুজ ৩০ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। তরমুজের দাম বাড়লেও কমেছে আনারসের দাম। এখন বড় আকারের একজোড়া আনারস পাওয়া যাবে ৪০ থেকে ৫০ টাকায়। বাজারে কোনো কোনো দোকানে জামও দেখা গেছে। যদিও এর দাম তুলনামূলক বেশি বলে জানিয়েছেন অধিকাংশ ক্রেতা। জাম বিক্রি হচ্ছে ২২০ টাকা কেজি দরে।
দেশের উত্তরাঞ্চলের দিনাজপুর, রাজশাহী ও ঈশ্বরদী থেকে ঢাকার বাজারগুলোতে এসেছে গ্রীষ্মের সবচেয়ে স্বল্প মেয়াদি ফল লিচু। সরবরাহ বেশি থাকায় দামও সহনীয় পর্যায়ে রয়েছে। বর্তমানে একশ লিচু ১৫০ থেকে ২০০ টাকায় বিক্রি হচ্ছে। ফল বিক্রেতা কামরুল জানান, এই মুহূর্তে দেশি ফলে বাজার সয়লাব হলেও আমদানি করা ফলের আবেদন মোটেও কমেনি। দামেও তেমন কোনো পরিবর্তন আসেনি, দাম দীর্ঘদিন ধরেই একই রকম। তিনি জানান, ফলের আমদানি মূল্যের ওপর খুচরা দাম নির্ভর করে। বাজারে এখন প্রতিকেজি নাসপাতি ১৬০ টাকা, মাল্টা ১৪০ টাকা, আপেল ১৬০ টাকায় বিক্রি হচ্ছে।অন্যান্য বাজারের তুলনায় এখানে ফলের দাম তুলনামূলক কম। দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা তাজা ফল আমাদের বাজারে পাওয়া যায়।