বাসস ক্রীড়া-৭ : অ্যাটলেটিকোর বিপক্ষে লড়ার জন্য প্রস্তুত কোর্তোয়া, রিয়ালর চোখ ডার্বি জয়ে

331

বাসস ক্রীড়া-৭
ফুটবল-স্পেন-লা লীগা-প্রিভিউ
অ্যাটলেটিকোর বিপক্ষে লড়ার জন্য প্রস্তুত কোর্তোয়া, রিয়ালর চোখ ডার্বি জয়ে
মাদ্রিদ, ৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : গত গ্রীষ্মে চেলসি ছেড়ে আসা থিবুত কোর্তোয়া রিয়াল মাদ্রিদের হয়ে অ্যটলেটিকো মাদ্রিদের মোকাবেলার জন্য প্রস্তুত। চেলসি থেকে ধারে তিন বছর অ্যটলেটিকোতে কাটিয়েছেন তিনি। নিজেকে গড়ে তুলেছেন বিশ্ব মানের ফুটবলার হিসেবে। কিন্তু এখন তিনি রিয়ালের খেলোয়াড়। আগামীকাল শনিবার মাদ্রিদ ডার্বিতে মুখোমুখি হবে রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদ। যে কোনভাবে জয় চায় উভয় দলই।
শুরুতে ধুকতে থাকা রিয়াল টানা চার লীগ ম্যাচে জয় নিয়ে এখন বেশ ফুরফুরে মেজাজে রয়েছে। ধারাবাহিক এই জয়ে রিয়াল এখন উঠে এসেছে শীর্ষ ভাগে। এদিকে তালিকার শীর্ষে থাকা বার্সেলোনার চেয়ে ৬ পয়েন্টে পিছিয়ে থেকেও দ্বিতীয় অবস্থানে রয়েছে অ্যাটলেটিকো। আর তৃতীয় স্থানে থাকা রিয়াল রয়েছে তাদের চেয়ে ২ পয়েন্টে পিছিয়ে।
কোর্তোয়র কাছে কোচ দিয়েগো সিমিওনের মোকাবেলা করা এই প্রথম নয়। চ্যাম্পিয়ন্স লীগে চেলসির হয়ে গত মৌসুমে দুইবার অ্যাটলেটিকোর মোকাবেলা করেছেন তিনি। গত সেপ্টেম্বরে সান্তিয়াগো বার্নাব্যুতে ফের তাদের মোকাবেলা করেন কোর্তোয়া। তবে অ্যটলেটিকোর মাঠে প্রথমবারের মত তাদের দর্শকদের মুখোমুখি হতে যাচ্ছেন তিনি। তাও আবার রিয়ালের জার্সিতে।
রিয়ালের এই গোল রক্ষক বলেন, ‘ফুটবলে এমনটা হয়ে থাকে। এটি একটি ডার্বি ম্যাচ। মাদ্রিদে ডার্বি ম্যাচ সব সময় বাড়তি উত্তেজনা ছড়িয়ে দেয়। এখানে তারা শিষ দেবে, বাঁশি বাজাবে। আর সব কিছুর জন্যই আপনাকে প্রস্তুত থাকতে হবে। এটি ফুটবলেরই অংশ। আমি সব সময় এসব বিষয়গুলোকে সম্মানের চোখে দেখি। আমি এখন তাদের প্রতিপক্ষ হিসেবে মাঠে নামব।’
২০১৪ সালে অ্যটলেটিকোকে লা লীগার শিরোপা পেতে দারুন সহায়তা করেছিলেন তিনি। ওই পথে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের সামনে দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন কোর্তোয়া। এছাড়া ওই ক্লাবের হয়ে ইউরোপা লীগ, কোপা দেল রে ও সুপার কাপের শিরোপা জয় করেছেন কোর্তোয়া।
তিনি বলেন,আমার চেনা তখনকার অনেক খেলোয়াড় এখনো ক্লাবটিতে রয়েছে। গোলরক্ষক কোচ, প্রধান কোচ সহ কোচিং স্টাফদের সবাই এখনো অপরিবর্তিত আছেন। এই ম্যাচটিও বিশেষ একটি ম্যাচ। আমি ক্লাবটিকে এবং তাদের সমর্থকদের এখনো শ্রদ্ধা করি। মাত্র ১৯ বছর বয়সে তারা আমাকে খেলার সুযোগ করে দিয়েছে। যেটি এখনো আমার স্মৃতির পাতায় জ্বল জ্বল করছে।’ তারপরও নগর ডার্বিতে দলটিকে ছেড়ে কথা কইবেননা বলে জানিয়েছেন তিনি।
এদিকে একদিন পর এ্যাথলেটিক বিলবাওয়ের মুখোমুখি হবে শীর্ষ পয়েন্টধারী বার্সেলোনা। লীগের ২২ ম্যাচ থেকে ৫০ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে রয়েছে বর্তমান চ্যাম্পিয়নরা।
ফিকশ্চার :
শনিবার : গেটাফে বনাম সেল্টাভিগো, অ্যটলেটিকো মাদ্রিদ বনাম রিয়াল মাদ্রিদ, এস্পানিওল বনাম রায়ো ভলকানো, জিরোনা বনাম হুয়েস্কা।
রোববার : লেগানেস বনাম রিয়াল বেতিস, ভ্যালেন্সিয়া বনাম রিয়াল সোসিয়েদাঁদ, সেভিয়া বনাম এইবার, অ্যথলেটিক বিলবাও বনাম বার্সেলোনা।
সোমবার : আলাভেস বনাম লেভান্তে।
বাসস/এএফপি/এমএইচসি/১৯২৫/স্বব