বাসস দেশ-১৭ : একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনের দ্বাদশ মৃত্যুবার্ষিকী পালিত

426

বাসস দেশ-১৭
আনোয়ার হোসেন- মৃত্যুবার্ষিকী
একুশে পদকপ্রাপ্ত চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনের দ্বাদশ মৃত্যুবার্ষিকী পালিত
ঢাকা , ৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস ) : বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে আজ একুশে পদকপ্রাপ্ত (মরণোত্তর) চিত্রশিল্পী কাজী আনোয়ার হোসেনের দ্বাদশ মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।
২০০৭ সালের ৮ ফেব্রুয়ারি হৃদরোগে আক্রান্ত হয়ে রংতুলি হাতে নিয়েই তিনি স্ত্রী, দুই ছেলে, দুই মেয়েসহ অসংখ্য আত্মীয়-স্বজন, ভক্ত অনুরাগীদের রেখে মারা যান।
এ উপলক্ষে আজ বাদ আসর মাদারীপুর শহরের আমিরাবাদ এলাকার কাজীবাড়ির নিজবাস ভবনসহ জেলা শহরের মসজিদগুলোতে বাদ আসর পারিবারিক আয়োজনে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।
১৯৬৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা ইনস্টিটিউটি থেকে স্নাতক উত্তীর্ণের পর থেকেই শিল্পী আনোয়ার হোসেনের নানা বৈচিত্রময় ছবি এঁকেছেন।
তিনি ছবির উপকরণ হিসেবে আঠা, গাছের পাতা, ছাল, মাছের কাটা, হাড়, টুকরা কাপড় ইত্যাদি ব্যবহার করতেন। তাই তিনি মর্ডান আর্ট শিল্পী হিসেবেও পরিচিতি লাভ করেন। ক্যানভাস হিসেবে দিয়াশলাইয়ের খাপের ওপর কাঠের অংশের উপর নৌকা আঁকেন এবং নদীর দৃশ্য চিত্রায়িত করেন। এই শিল্পী সকলের কাছে নৌকা আনোয়ার হিসেবে পরিচিত লাভ করেন। ১৯৮৮ সালের বন্যার ছবি একে একক চিত্র প্রদর্শনীর মাধ্যমে বিক্রির ব্যবস্থা করেন। সেই ছবি বিক্রির টাকায় বন্যার্তদের মধ্যে ত্রাণসামগ্রী বিতরণ এবং বন্যা পরবর্তী পুনর্বাসনে দুর্গত মানুষদের সহায়তার করেন।
মৃত্যুর আগ পর্যন্ত দেশে বিদেশে ২২ টিরও বেশি একক ও যৌথ প্রদর্শনী হয়েছে। তার আঁকা ছবি রক্ষিত আছে বাংলাদেশের জাতীয় জাদুঘর, জাতীয় চিত্রশালা, বাংলাদেশ সংসদ সচিবালয়, দেশের অনেক আর্ট গ্যালারিসহ বাংলাদেশের প্রায় ৬০টি সার্কিট হাউজে। ২০১৬ সালে শিল্পকলায় (চিত্রকলা) কাজী আনোয়ার হোসেন মরণোত্তর একুশে পদক লাভ করেন।
বাসস/সবি/কেসি/১৯০০/এমএবি