ম্যানচেস্টার সিটি চেলসিকে পরীক্ষা দিলেও চাপে রয়েছে লিভারপুল

447

লন্ডন, ৮ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস/এএফপি) : প্রিমিয়ার লীগের শিরোপার যোগ্যতা প্রমাণের জন্য রোববার চেলসির সামনে পরীক্ষা দিতে হচ্ছে ম্যানচেস্টার সিটির। তবে এর আগের দিন অর্থাৎ আগামীকাল শনিবার বোর্নমাউথের মোকাবেলা করবে চাপের মধ্যে পড়ে যাওয়া লিভারপুল।
সপ্তাহের মধ্যভাগে এভারটনকে হারিয়ে গোল ব্যবধানে লিভারপুলকে হটিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে উঠে গেছে বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি। যে কারণে বেশ চাপের মধ্যে পড়ে গেছে জার্গেন ক্লপের শিষ্যরা। অপরদিকে পর পর দুই ড্রয়ের পর এ্যানফিল্ডে বার্নেমাউথের মোকাবেলা করবে অল রেডসরা।
চেলসি ‘ফাইনালে’ লড়তে প্রস্তুত সিটি
আগামী রোববার ইত্তিহাদ স্টেডিয়ামে চেলসির মুখোমুখি হবে ম্যানচেস্টার সিটি। যে ম্যাচ দিয়ে পেপ গার্দিওলার শিষ্যদের প্রমাণ করতে হবে লিভারপুলকে হটিয়ে শিরোপা ধরে রাখার জন্য পেপ গার্দিওলার শিষ্যরাই যোগ্য।
মাত্র এক সপ্তাহ আগে তালিকার শীর্ষে থাকা লিভারপুলের চেয়ে সাত পয়েন্টের ব্যবধানে পিছিয়ে ছিল ম্যানচেস্টার সিটি। এখন লিভারপুলকে হটিয়ে তারাই তালিকার শীর্ষে অবস্থান করছে। যদিও ম্যাচের দিক থেকে তারা একটি বেশি খেলে ফেলেছে।
তবে পরবর্তী ম্যাচে সিটি মাঠে নামার ২৪ ঘন্টা আগেই লড়াইয়ে নামবে লিভারপুল। যে কারণে গার্দিওলা আগে থেকেই জানতে পারবে তালিকার চতুর্থ স্থানে থাকা চেলসির বিপক্ষে কেমন খেলতে হবে তার দলকে। কাতালান ওই কোচ বলেন, ‘বড় একটি লক্ষ্যের পথে এগিয়ে যাবার জন্য সে রকম বড় একটি পরীক্ষা সামনে এসেছে। এমনিতেই চেলসি হচ্ছে একটি বৈশিষ্ট্যমন্ডিত দল। তা ছাড়া প্রস্তুতির জন্য সাতটি মূল্যবান দিন হাতে পেয়েছে তারা। তাই সপ্তাহের শেষ দিনের এই ম্যাচটি আমাদের কাছে ফাইনালের মত। এই ম্যাচ থেকে যদি আমরা পয়েন্ট পেলে সামনে এগিয়ে যেতে আমরা এগিয়ে থাকব।’
লিভারপুল মন্দাভাব কাটাবে বলে আশা রবার্টসনের
গত সপ্তাহে নিউক্যাসলের কাছে পরাজিত হয়ে ম্যানচেস্টার সিটি যখন হতাশায় পড়ে গিয়েছিল, তখন লিভারপুলের ভক্তরা আশা করেছিল একই বিকেলে লিভারপুল লিস্টার সিটিকে হারিয়ে ১৯৯০ সালে পর ফের শিরোপা জয়ের পথে আরো একধাপ এগিয়ে যাবে। সে লক্ষ্যে প্রথমে লীড নিয়ে এগিয়েও গিয়েছিল লিভারপুল। কিন্তু গোলটি পরিশোধ করে লিস্টার আদায় করে নেয় একটি পয়েন্ট। সোমবার পরের ম্যাচেও ওয়েস্টহ্যামের সঙ্গে ড্র করে লিভারপুল।
তবে রেডদের ডিফেন্ডার এন্ড্রু রবার্টসন বলছেন, আগামীকাল ইতিবাচক ফলাফল দিয়ে হতাশা কাটিয়ে উঠবে তার দল। তিনি বলেন,‘ মন্দাভাবের কারণে মানুষ বলে বেড়াচ্ছে আমাদের ¯œায়ু চাপের কথা। তবে এটি ফেব্রুয়ারি মাস। সবারই নির্ভার হবার প্রয়োজনীয়তা রয়েছে। তাই তারা জয় উপভোগের চেস্টা করবে।’
শীর্ষ চারে দৃষ্টি সুলশারের ইউনাইটেডের
উলে গুনার সুলশারের দারুন সূচনায় ম্যানচেস্টার ইউনাইটেড আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লীগে খেলার প্রতিদ্বন্দ্বিতায় চলে এসেছে। গত ডিসেম্বরে হোসে মরিনহোর পরিবর্তিত হিসেবে নরওয়েজিয়ান এই কোচের অধীনে চলে আসার পর ক্লাবটি প্রিমিয়ার লীগের আট ম্যাচে অংশ নিয়ে সাতটিতেই জয়লাভ করেছে। শনিবার তারা মুখোমুখি হবে ধুকতে থাকা ফুলহ্যামের। রেড ডেভিলরা জানে ওই ম্যাচে জয় পেলে সাময়িক সময়ের জন্য হলেও পয়েন্ট তালিকার শীর্ষ চারে জায়গা খুজে পাবে তারা। চতুর্থ স্থানে থাকা চেলসির চেয়ে মাত্র ২ পয়েন্টে পিছিয়ে রয়েছে তালিকার পঞ্চম অবস্থানে থাকা ইউনাইটেড। ক্লাবের মিডফিল্ডার আন্দে হেরেইরা বলেন, ‘ফুলহ্যামকে আমলে না নিয়ে ভবিষ্যতের কথা ভাবলে সেটি হবে আমাদের জন্য বড় ভুল। সেটি হবে আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ম্যাচ। কারণ পরের দিনেই ম্যানচেস্টার সিটির বিপক্ষে কঠিন একটি লড়াইয়ের মুখোমুখি হতে হবে চেলসিকে। তাই একটি ম্যাচে হারের জন্য আপনাকে দারুনভাবে পস্তাতে হবে।’
এখনো শিরোপা প্রতিদ্বন্দ্বিতার বাইরে টোটেনহ্যাম
এই মুহূর্তে তালিকার শীর্ষে থাকা দুই দল ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের চেয়ে ৫ পয়েন্টের ব্যবধানে পিছিয়ে রয়েছে টোটেনহ্যাম হটস্পার্স। দলের মিডফিল্ডার হ্যারি উইন্কস মনে করেন, ১৯৬১ সালের পর নতুন করে শিরোপার স্বপ্ন নিয়ে মাঠে নামলে ভুল করবে তার দলটি। রোববার লিস্টার সিটির মোকাবেলা করবে তারা। তবে তাদের দলটি এখনো শিরোপা প্রতিদ্বন্দ্বিতার বাইরে বলেই মনে করছেন এই ফুটবল তারকা। তিনি বলেন, ‘এটি বেশ কঠিন। আমরা উলভসের কাছে হেরে গেছি। তাই সবাই মনে করছে আমার শিরোপার দৌঁড় থেকে ছিটকে পড়েছি। এখন আমাদের লক্ষ্য হচ্ছে জয় নিয়ে শীর্ষ চারে টিকে থাকা। আমরা যদি পরের ম্যাচে নিউ ক্যাসলকে হারাতে পারি তাহলে বলতে পারব যে শিরোপার দৌঁড়ে ফিরে এসেছি। মৌসুমের শেষভাগে এসে দেখতে হবে শিরোপটি কোথায়।’
ফিকশ্চার :
শনিবার : ফুলহ্যাম বনাম ম্যানচেস্টার ইউনাইটেড, ক্রিস্ট্যাল প্যালেস বনাম ওয়েস্টহ্যাম, হাডার্সফিল্ড বনাম আর্সেনাল, লিভারপুল বনাম বোর্নমাউথ, সাউদাম্পটন বনাম কার্ডিফ, ওয়াটফোর্ড বনাম এভারটন, ব্রাইটন বনাম বার্নলি।
রোববার : টোটেনহ্যাম বনাম লিস্টার, ম্যানচেস্টার সিটি বনাম চেলসি।
সোমবার : উলভস বনাম নিউক্যাসল।