বাসস দেশ-২৮ : প্লাস্টিকের চাল পাওয়ার খবরের কোনো ভিত্তি নেই : কৃষিমন্ত্রী

314

বাসস দেশ-২৮
কৃষিমন্ত্রী-সাক্ষাৎ
প্লাস্টিকের চাল পাওয়ার খবরের কোনো ভিত্তি নেই : কৃষিমন্ত্রী
ঢাকা, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, গাইবান্ধায় প্লাস্টিকের চাল পাওয়ার বিষয়টি অবাস্তব। প্লাস্টিকের চাল পাওয়ার খবরের কোনো ভিত্তি নেই।
আজ বুধবার সচিবালয়ে মন্ত্রণালয়ের নিজ দপ্তরে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলারের সাথে সৌজন্য সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
আবদুর রাজ্জাক বলেন, ‘আমি বিষয় টি নিয়ে জেলা প্রশাসক (ডিসি), ডেপুটি ডিরেক্টরের (কৃষি) সঙ্গে কথা বলেছি, তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন। সেই চাল এনে রান্না করা থেকে শুরু করে মুড়ি বানানো পর্যন্ত হয়েছে। প্লাস্টিকের চাল কোনোক্রমেই বাস্তবসম্মত না।’
কৃষিমন্ত্রী বলেন, দেশে চাল এখন উদ্বৃত্ত। আমি আমার সংবর্ধনা অনুষ্ঠানে টাঙ্গাইলে গিয়েছি, হাজার হাজার মানুষ টাঙ্গাইল শহরে। এক দাবি- ‘চালের দাম নেই, আমরা কৃষকরা শেষ হয়ে গেলাম। কৃষিমন্ত্রী আমাদের কিছু বলুন। কাজেই প্লাস্টিকের চাল, কোথায় থেকে এটা সম্ভব নাকি? কেন খাওয়াবে?
চালের কিছু নমুনা ঢাকাতেও পাঠানো হয়েছে -এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে আব্দুর রাজ্জাক বলেন, আমরা সেগুলোও দেখব। ওখানে আমাদের কৃষিবিদরা দেখেছে। প্লাস্টিকের চাল এটা ইম্পসিবল, এটা হতেই পারে না।
তিনি বলেন, বাংলাদেশ দানা জাতীয় খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এখন আমাদের চ্যালেঞ্জ হলো কী করে মানুষকে পুষ্টি সম্মত খাওয়াতে পারি এবং কীভাবে নিরাপত্তা বাড়ে। নির্বাচনী ইশতেহারেও এটাকে গুরুত্ব দেয়া হয়েছে।
বৈঠক প্রসঙ্গে কৃষিমন্ত্রী বলেন, খাদ্যে ভেজাল দ্রুত নির্ণয় করার জন্য আট বিভাগে আরও আটটি ল্যাব করা হবে। এসব ল্যাবরেটরিতে যন্ত্র চালানোর জন্য প্রশিক্ষত জনবল দরকার। সে জন্য মার্কিন রাষ্ট্রদূতের কাছে সহযোগিতা চাওয়া হয়েছে।
বাসস/এএসজি/বিকেডি/১৯৩০/এএএ