২০৩০ সালের মধ্যে ১ কোটি কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে : প্রধানমন্ত্রী

1035

সংসদ ভবন, ৬ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ২০৩০ সালের মধ্যে ১শ’টি ইকোনোমিক জোন প্রতিষ্ঠার মাধ্যমে ১ কোটি কর্মসংস্থানের ব্যবস্থা করা হবে।
প্রধানমন্ত্রী আজ সংসদে তাঁর জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য মো. আনোয়ারুল আজীমের (আনার) এক প্রশ্নের জবাবে আরো বলেন, এ লক্ষ্যে যুবদের শিক্ষা, কর্মসংস্থান, তাদের মেধা ও প্রতিভা বিকাশের সুযোগ অবারিত করতে সম্ভাব্য সব রকম ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।
তিনি বলেন, এর অংশ হিসাবে প্রশিক্ষণ, ঋণ সুবিধা, অনুদান ও কর্মসংস্থানের জন্য বিভিন্ন প্রকল্পের মাধ্যমে যুব সমাজকে শিক্ষিত, দক্ষ, কর্মমুখী ও আত্মনির্ভরশীল করে তোলা হচ্ছে।
শেখ হাসিনা বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহারে অন্যতম বিষয় তারুণ্যের শক্তি : বাংলাদেশের সমৃদ্ধি। এর আলোকে ১১টি জেলায় নতুন যুব প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হয়েছে। গত ১০ বছরে ২৪ লাখ তরুণ-তরুণীকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।
প্রধানমন্ত্রী বলেন, ২০১৭-১৮ অর্থবছরে বিদেশে শ্রমিক পাঠানো হয়েছে ৮ লাখ ৮০ হাজার। শ্রমিক পাঠানো বৃদ্ধির এ হার অব্যাহত থাকবে।
শেখ হাসিনা বলেন, যুব উন্নয়নে আওয়ামী লীগ সরকার সপ্তম পঞ্চ বার্ষিক পরিকল্পনা দলিলে মানব সম্পদ উন্নয়ন তথা- শিক্ষা, স্বাস্থ্য ও জনসংখ্যা, আইসিটি খাতে ও দক্ষতা উন্নয়নে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।
তিনি বলেন, সপ্তম পঞ্চ বার্ষিক পরিকল্পনায় যুব উন্নয়নের লক্ষ্যে ১৯ লাখ ২৫ হাজার ১৫০ জন যুবক-যুব মহিলাকে প্রশিক্ষণ দিলে তাদের মধ্য থেকে ৫ লাখ ৯৬ হাজার আত্মকর্মসংস্থান কর্মকান্ডে সম্পৃক্ত করা, ৭৫ হাজার জন যুবক-যুব মহিলাকে ন্যাশনাল সার্ভিস কর্মসূচির আওতায় অস্থায়ী কর্মসংস্থানের জন্য প্রশিক্ষণ প্রদান এবং শেখ হাসিনা জাতীয় যুব কেন্দ্রকে উৎকর্ষ কেন্দ্র রূপে রূপান্তরিত করা হচ্ছে।
প্রধানমন্ত্রী বলেন, দক্ষতা ও বৈদেশিক শ্রমবাজার উন্নয়নের জন্য শ্রমিক অভিবাসন বৃদ্ধি। ২০৩০ সালের মধ্যে বৈদেশিক কর্মসংস্থানের অংশ শতকরা ৩৫ ভাগ থেকে ৫০ ভাগে উন্নীত করা সম্ভব হবে।