বাসস দেশ-২৮ : জাহাআলমের ঘটনা তদন্তে দুদকের উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন

319

বাসস দেশ-২৮
দুদক-কমিটি
জাহাআলমের ঘটনা তদন্তে দুদকের উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন
ঢাকা, ৫ ফেব্রুয়ারি, ২০১৯ (বাসস) : বিনা অপরাধে জাহা আলমের তিন বছর কারাভোগের ঘটনায় দুর্নীতি দমন কমিশন (দুদক) আজ একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন তদন্ত কমিটি গঠন করেছে।
অপরাধ না করেই জাহা আলমের তিন বছর কারাভোগের ঘটনায় দুদকের পরিচালক আবুল হাসনাত মো. আব্দুল ওয়াদুদকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়।
দুদক সচিব ড. মো. শামসুল আরেফিন স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে দুদকের ২০১২ সালে দায়েরকৃত ৩৩টি মামলার মূল আসামি আবু সালেকের পরিবর্তে ভুলব্যক্তি জাহা আলমকে চার্জশিটভুক্ত ও কারাগারে অন্তরীণ থাকা সংক্রান্ত ঘটনায় তদন্ত ও দায়দায়িত্ব নিরূপণের জন্য কমিশনের পরিচালক (লিগ্যাল) আবুল হাসনাত মো. আব্দুল ওয়াদুদ এর নেতৃত্বে এক সদস্যের একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন কমিটি গঠন করেছে কমিশন।
সোমবার দুদক চেয়ারম্যান ইকবাল মাহমুদ অফিস ত্যাগ করার সময় দুদকের প্রধান কার্যালয়ের সামনে অপেক্ষমাণ সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেছিলেন, জাহা আলমের বিষয়ে সামগ্রিকভাবে দায়-দায়িত্ব নিরূপণ করার জন্য একটি উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি গঠন করা হবে। চেয়ারম্যানের এই ঘোষণা মোতাবেক আজই এই কমিটি গঠন করা হলো।
সুনির্দিষ্ট কার্যপরিধির আলোকে এই কমিটি আসামি আবু সালেকের পরিবর্তে জাহা আলমকে আসামি করার প্রেক্ষাপট, এই ৩৩টি মামলায় অনুসন্ধান ও তদন্ত পর্যায়ে পদ্ধতিগত ত্রুটি বিচ্যুতিসহ সংশ্লিষ্টদের দায়-দায়িত্ব নির্ধারণ, ব্যাংক কর্মকর্তাসহ অন্যান্য ব্যক্তি বা প্রতিষ্ঠানের সংশ্লিষ্টতা নির্ধারণ ও অভিযুক্তের শনাক্তকারীদের চিহ্নিতকরণ এবং তাদের দায়-দায়িত্ব নির্ধারণ, ঘটনাটি কমিশনের দৃষ্টিগোচর হওয়ার পর জাহা আলমকে আইনি প্রক্রিয়ায় মুক্ত করতে বিলম্বের কারণ উদ্ঘাটন এবং ভবিষ্যতে এ জাতীয় ঘটনারোধে অনুসন্ধান ও তদন্তের পদ্ধতিগত কি কি সংস্কার প্রয়োজন সে বিষয়ে সুপারিশসহ প্রতিবেদন কমিশনে পেশ করবে। এই ঘটনা তদন্তকালে কমিটি যে কোনো পর্যায়ের যে কোনো ব্যক্তি বা ব্যক্তিবর্গকে জিজ্ঞাসাবাদ করতে ও তদন্ত কার্যে সহায়তা গ্রহণ করতে পারবে।
এই কমিটি ২০ কার্যদিবসের মধ্যে কমিশনের নিকট প্রতিবেদন দাখিল করবে বলে অফিস আদেশে উল্লেখ করা হয়েছে।
হাইকোর্টের নির্দেশে সোনালী ব্যাংকের অর্থ জালিয়াতি ঘটনায় দায়ের হওয়া মামলা থেকে অব্যাহতি পাওয়ার পর রোববার রাতে গাজীপুরের কাশিমপুর কেন্দ্রীয় কারাগার-২ থেকে মুক্তিপন জাহা আলম।
সোনালী ব্যাংকের প্রায় সাড়ে ১৮ কোটি টাকা জালিয়াতির অভিযোগে আবু সালেক নামের এক ব্যক্তির বিরুদ্ধে ৩৩টি মামলা করে দুদক। কিন্তু ভুলে সালেকের বদলে টাঙ্গাইলের পাটকল শ্রমিক নির্দোষ জাহা আলমকে ২০১৬ সাল থেকে তিন বছর কারাগারে বন্দি জীবন কাটাতে হয়।
বাসস/সবি/এফএইচ/২০৩৫/-জেজেড