বাসস দেশ-২৭ : পাটখাতের উন্নয়নে সম্মিলিতভাবে কাজ করতে হবে : গোলাম দস্তগীর গাজী

381

বাসস দেশ-২৭
পাটখাত-উন্নয়ন
পাটখাতের উন্নয়নে সম্মিলিতভাবে কাজ করতে হবে : গোলাম দস্তগীর গাজী
ঢাকা, ৩১ জানুয়ারি, ২০১৯ (বাসস) : বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, বীরপ্রতীক বলেছেন, দেশের পাটখাতের উন্নয়নে সরকার ও বেসরকারি উদ্যোক্তাদের সম্মিলিতভাবে কাজ করতে হবে। আজ বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পাটখাত সংশ্লিষ্ট স্টেক হোল্ডার, সমিতি ও এ্যাসোসিয়েশন আয়োজিত এক সভায় মন্ত্রী এ কথা বলেন।
তিনি বলেন, ‘সোনালী আঁশ পাটের উৎপাদন ও বহুমুখী ব্যবহার উৎসাহিত এবং জনপ্রিয় করে পাট চাষিদের সোনালী স্বপ্নপূরণে পদক্ষেপ নিচ্ছে সরকার। এজন্য পণ্যে পাটজাত মোড়কের ব্যবহার নিশ্চিতকরণের পাশাপাশি জনস্বাস্থ্য ও পরিবেশ বিরোধী প্লাস্টিক পলিথিন ব্যবহার বন্ধে ব্যাপক জনসচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে।’
সভায় শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মুন্নুজান সুফিয়ান, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. মিজানুর রহমান, বিজেএমসি’র চেয়ারম্যান শাহ মো. নাসিম, পাট অধিদপ্তরের মহাপরিচালক মো. শাসছুল আলম, শির্পাস কাউন্সিল অব বাংলাদেশ এর প্রেসিডেন্ট রেজাউল করিম, বাংলাদেশ জুট মিলস এসোসিয়েশনর (বিজেএমএ), বিজেএ, বিজেএসএ, পাট চাষী সমিতি’র প্রতিনিধিসহ মন্ত্রণালয়ের উর্দ্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন গণতান্ত্রিক সরকার তার অভীষ্ট লক্ষ্যে দীপ্তপদে অগ্রসরমান। পাটশিল্পে সরকারের সুদক্ষ নেতৃত্বে ও পরিচালনায় নতুন প্রাণের সঞ্চার করেছে। পাট শিল্পের এ অগ্রযাত্রাকে ধরে রাখতে শেখ হাসিনার সরকার দেশের অভ্যন্তরে ১৯টি পণ্য মোড়কীকরণের ক্ষেত্রে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করেছে।
সভায় ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন -২০১০’- এর সুষ্ঠু বাস্তায়নের লক্ষ্যে ফের বিশেষ অভিযান পরিচালনা, পাটকে প্রক্রিয়াজাত কৃষি পণ্য হিসাবে স্বীকৃতি বাস্তবানের অগ্রগতি, যথাযথ বিবেচনা না নিয়ে আর কাঁচা রপ্তানি বন্ধের মত সিদ্ধান্ত না নেওয়ার বিষয়ে আলোচনা হয়। মন্ত্রী এ সকল দাবি ও পরামর্শ সম্পর্কে বলেন এ খাততে যে সব সমস্যা রয়েছে তা সরকার অবগত রয়েছে। এ সমস্যা দূর করতে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও সংস্থাকে নির্দেশনা দেয়া হয়েছে।
বাসস/সবি/এমএসএইচ/১৯৩০/জেজেড