বাসস দেশ-৩৩ : ই-নামজারি ভূমি ব্যবস্থাপনায় জনদুর্ভোগ কমাবে : ধর্ম প্রতিমন্ত্রী

322

বাসস দেশ-৩৩
ধর্ম প্রতিমন্ত্রী-ইনামজারি-কর্মশালা
ই-নামজারি ভূমি ব্যবস্থাপনায় জনদুর্ভোগ কমাবে : ধর্ম প্রতিমন্ত্রী
ঢাকা, ৩০ জানুয়ারি, ২০১৯ (বাসস) : ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ বলেছেন, ই-নামজারির মাধ্যমে ভূমি ব্যবস্থাপনায় জনদুর্ভোগ কমবে। একইসঙ্গে মানুষের সেবা গ্রহণ ও প্রদান সহজতর হবে।
তিনি বলেন, ‘সময়, ভিজিট এবং খরচ কমিয়ে জনবান্ধব ভূমি প্রশাসন প্রতিষ্ঠায় ই-নামজারি ব্যবস্থাপনা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এতে জনগণের জীবনমান উন্নত হবে।’
আজ বুধবার সকালে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সভা কক্ষে ভিডিও কনফারেন্সের মাধ্যমে গোপালগঞ্জ ও শরীয়তপুর জেলায় ই-নামজারী ব্যবহারকারীদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
ধর্ম প্রতিমন্ত্রী বলেন, ‘উন্নত বাংলাদেশ প্রতিষ্ঠার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণের কাজ এগিয়ে চলছে। জনদুর্ভোগ কমিয়ে জনগণের সকল প্রকার সেবা প্রাপ্তি সহজ করা হচ্ছে। বিশেষ করে ভূমি ব্যবস্থাপনায় ডিজিটাল পদ্ধতিতে সেবা প্রদানের লক্ষ্যে সরকার যে সব উদ্যোগ গ্রহণ করেছে তা যুগান্তকারী সফলতা বয়ে আনবে।’
তিনি বলেন, ঐতিহাসিক কাল থেকে ভূমি ব্যবস্থাপনা একটি জটিল প্রক্রিয়ার মধ্য দিয়ে সম্পন্ন হত। সাধারণ মানুষকে নানা ধরণের হয়রানির শিকার হতে হতো। ডিজিটাল পদ্ধতিতে সেবা প্রদানের ফলে মানুষ এখন উন্নত ও সহজে সেবা পাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার আইসিটি উপদেষ্টার যুগোপযোগী উন্নত চিন্তার ফসল হলো উন্নত ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা।
প্রতিমন্ত্রী বলেন, ‘প্রশিক্ষণপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীগণ তাঁদের প্রশিক্ষণলব্ধ জ্ঞান প্রয়োগ করে মানুষকে আরও সহজে সেবা প্রদানে ব্রত হবে বলে আমি বিশ্বাস করি। এতে ভূমি ব্যবস্থাপনায় সকল অনিয়ম ও অস্বচ্ছতা দূর হবে। মানুষ কাঙ্খিত সেবা গ্রহণ করতে পারবে।’
ভূমি সংস্কার বোর্ডের চেয়ারম্যান মুনশী শাহাবুদ্দীন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিশেষ অতিথি ছিলেন ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো: আনিছুর রহমান।
ভিডিও কনফারেন্সে গোপালগঞ্জ প্রান্তে গোপালগঞ্জ জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার এবং শরীয়তপুর প্রান্তে শরীয়তপুরের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব)সহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। গোপালগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের আওতায় দুই ব্যাচে মোট ৫৬ জন এবং শরীয়তপুর জেলা প্রশাসকের কার্যালয়ের আওতায় ৩১ জন কর্মকর্তা-কর্মচারী এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেন।
বাসস/সবি/এমএন/২০০২/এমকে