বাসস ক্রীড়া-১৯ : ২০২৩ সালের আফ্রিকান নেশন্স কাপ ফুটবল আয়োজনে রাজি আইভরিকোস্ট

143

বাসস ক্রীড়া-১৯
ফুটবল-আফ্রিকা-নেশন্স কাপ
২০২৩ সালের আফ্রিকান নেশন্স কাপ ফুটবল আয়োজনে রাজি আইভরিকোস্ট
আবিদজান, ৩০ জানুয়ারি ২০১৯ (বাসস/এএফপি) : ২০২১ সালের কাপের পরিবর্তে ২০২৩ সালের নেশন্স কাপ ফুটবল টুর্নামেন্টটি আয়োজনে সম্মত হয়েছে আইভরি কোস্ট। মঙ্গলবার কর্মকর্তাদের সূত্রে এ কথা জানা গেছে।
আফ্রিকান ফুটবল পরিচালনা সংস্থ সিএএফ এর সভাপতি আহমাদ আহমাদ ও আইভরিয়ান প্রেসিডেন্ট আলাসানে উত্তারার মধ্যে অনুষ্ঠিত এক বৈঠকে এই সিদ্ধান্তটি নেয়া হয়েছে। বৈঠকে আইভরিয়ান ফুটবল ফেডারেশনের (এফআইএফ) কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
৫ বছর আগে ক্যামেরুন , আইভরিকোস্ট ও গায়েনাকে যথাক্রমে ২০১৯, ২০২১ ও ২০২৩ সালের টুর্নামেন্ট আয়োজক দেশ হিসেবে মনোনয়ন দেয়া হয়। কিন্তু প্রস্তুতিতে বিলম্বের কারণে ক্যামেরুনের কাছ থেকে আয়োজন সত্ব কেড়ে নেয়া হয়। এর পরিবর্তে নতুন আয়োজক হিসেবে নির্বাচিত করা হয়েছে মিশরকে। আগামী ২১ জুন শুরু হবে এ আসর।
অপরদিকে ক্যামেরুনকে ২০২১, আইভরি কোস্টকে ২০২৩ ও গায়েনাকে ২০২৫ সালের আসরের আয়োজক হিসেবে মনোনয়ন দেয়া হয়েছে। সূচিতে এমন পরিবর্তনের বিরুদ্ধে আপত্তি জানিয়ে কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টসÑ এ আপীল করেছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা। পরে অবশ্য ওই আপীল প্রত্যাহার করে নেয় তারা।
পবিত্র রমজান মাসের পর খেলোয়াড়দের বাড়তি বিশ্রাম দেয়ার লক্ষ্যে ২০১৯ টুর্নামেন্ট শুরুর পূর্বের তারিখ ইতোমধ্যে এক সপ্তাহ পিছিয়ে দিয়েছে নতুন আয়োজক দেশ মিশর।
বাসস/এএফপি/এমএইচসি/১৯১৫/মোজা/স্বব