বিরোধীদের সাথে আলোচনার জন্যে প্রস্তুত মাদুরো

398

মস্কো, ৩০ জানুয়ারি, ২০১৯ (বাসস ডেস্ক) : ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো বলেছেন, তিনি মার্কিন সমর্থিত বিরোধীদের সাথে আলোচনার জন্যে প্রস্তুত। একইসঙ্গে তিনি আগামী পার্লামেন্ট নির্বাচনকেও সমর্থন করবেন বলে জানিয়েছেন।
আরআইএ নভোস্তির খবরে বুধবার একথা বলা হয়।
কারাকাসে রুশ রাষ্ট্রীয় বার্তা সংস্থার সাথে সাক্ষাতকালে মাদুরো বলেন, আমি বিরোধীদের সাথে আলোচনার টেবিলে বসতে প্রস্তুত যেন আমরা ভেনিজুয়েলার ভালোর জন্যে কথা বলতে পারি।
আরআইএ নভোস্তিকে তিনি আরো বলেন, আগাম পার্লামেন্ট নির্বাচনকেও তিনি সমর্থন দেবেন।
তিনি বলেন, আগে ভাগে পার্লামেন্ট নির্বাচনের আয়োজন খুবই ভালো হবে। এছাড়া রাজনৈতিক আলোচনার জন্যেও এটি সুবিধাজনক হবে।
তবে একইসঙ্গে তিনি শিগগিরই প্রেসিডেন্ট নির্বাচন আয়োজনের সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।
মাদুরো আরো বলেন, গত সপ্তাহে টেলিফোনে কথা বলার সময়ে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ভেনিজুয়েলাকে আরো অর্থনৈতিক ও সামরিক সহযোগিতা দেয়ার অঙ্গীকার করেছিলেন।
রাশিয়া ও ভেনিজুয়েলা দীর্ঘদিনের মিত্র দেশ। মাদুরোর পূর্বসূরি যুক্তরাষ্ট্রের কট্টর সমালোচক হুগো শ্যাভেজের জন্যে ক্রেমলিনের দ্বার ছিল উন্মুক্ত।
মাদুরো ২০১৩ সাল থেকে ক্ষমতায় রয়েছেন। গত মে মাসে তিনি পুনর্নির্বাচিত হন। ইউরোপীয় ইউনিয়ন, যুক্তরাষ্ট্র ও অর্গানাইজেশন অব আমেরিকান স্টেটস তার এ পুনর্নির্বাচিত হওয়াকে অবৈধ হিসেবে বর্ণনা করেছে।
এদিকে তেল সমৃদ্ধ কিন্তু অর্থনৈতিকভাবে বিপর্যস্ত ল্যাটিন আমেরিকার এ দেশ গত সপ্তাহে নতুন রাজনৈতিক সংকটে পড়ে। মার্কিন সমর্থিত বিরোধী নেতা জুয়ান গোয়াইদো নিজেকে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন।
যুক্তরাষ্ট্র, ল্যাটিন আমেরিকার বেশ কয়েকটি দেশ ও কানাডা অন্তর্বতী প্রেসিডেন্ট হিসেবে জুয়ানকে স্বীকৃতি দিলেও ভেনিজুয়েলার প্রধান দুই সমর্থক চীন ও রাশিয়া দেশটির আভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করার আহ্বান জানিয়েছে।