জয়পুরহাটে বারি-১৭ জাতের সরিষার মাঠ দিবস অনুষ্ঠিত

615

জয়পুরহাট, ২২ জানুয়ারি, ২০১৯ (বাসস) : রাজস্ব খাতের অর্থায়নে রবি/২০১৮-২০১৯ মৌসুমে ধলাহার ইউনিয়নের রামকৃষ্ণপুর ব্লকের বালিয়াতর গ্রামের এরশাদ আলীর জমিতে বাস্তবায়িত বারি-১৭ জাতের সরিষার মাঠ দিবসের আয়োজন করা হয় মঙ্গলবার।
জয়পুরহাট জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা আলহাজ আনোয়ার হোসেন প্রধান অতিথি হিসেবে মাঠ দিবসের অনুষ্ঠানে বক্তব্য রাখেন। বিশেষ অতিথি ছিলেন সদর উপজেলা কৃষি কর্মকর্তা বঙ্গবন্ধু জাতীয় কৃষি পদক প্রাপ্ত কৃষিবিদ সেরাজুল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বীরমুক্তিযোদ্ধা রবি পোদ্দার।
রাজস্ব খাতের অর্থায়নে ফসলের উন্নত জাত ও প্রযুক্তি সম্প্রসারণে সদর উপজেলায় ৫১টি বারি-১৭, ১০টি বারি-১৪, ১৫টি বিনা- সরিষা-৪ এবং ৪টি বিনা সরিষা-৯ জাতসহ ৮০টি প্রদর্শনী বাস্তবায়ন করা হয়েছে। বারি জাতের সরিষা চাষ সফলভাবে বাস্তবায়নের জন্য রাজস্ব খাতের আওতায় প্রতিজন কৃষককে দেড় কেজি সরিষা বীজ, ৩৫ কেজি ইউরিয়া সার, ২৫ কেজি টিএসপি, ১৫ কেজি এমওপি, ২০ কেজি জিপসাম, দেড় কেজি বোরণ, এক কেজি দস্তা সার প্রদানের পাশাপাশি কৃষকের মোবাইল একাউন্টের মাধ্যমে ফসলের পরিচর্যা ও বালাইনাশক ব্যবহারের জন্য এক হাজার টাকা এবং প্রশিক্ষণ ভাতা বাবদ ৫শ’ টাকা প্রদান করা হয়েছে।
মাঠ দিবসের অনুষ্ঠানে কৃষকদের সরিষার ফুল ঝরে যাবার পরে রোভরাল জাতীয় ছত্রাকনাশক অনুমোদিত মাত্রায় ব্যবহার, বীজ সংরক্ষণ কলা কৌশল প্রযুক্তি, বোরো ধানের চারা সারিতে রোপণ, ৮/১০ লাইন পর পর গ্যাপ রাখা বা লগো প্রযুক্তি, ক্ষতিকর পোকামাকড় দমনের জন্য চারা রোপণের ১০/১৫ দিনের মধ্যে বিঘা প্রতি ১৪-১৫টি করে ডাল পুতে পাখি বসার ব্যবস্থা বা পাচিং প্রযুক্তির ব্যবহার সহ ডিজিটাল কৃষি সেবারএপ্স ব্যবহার সম্পর্কে কৃষকদের পরামর্শ প্রদান করা হয়। মাঠ দিবসের অনুষ্ঠানে উপ-সহকারী কৃষি কর্মকর্তা অমল চন্দ্র মন্ডল, শাহাবুদ্দিন, আঃ জালাল মন্ডলসহ ওই এলাকার দেড় শতাধিক কৃষক-কৃষাণী মাঠ দিবসের অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।