মেসি-ডেম্বেলের হাত ধরে কোয়ার্টারফাইনালে বার্সেলোনা

225

মাদ্রিদ, ১৮ জানুয়ারি ২০১৯ (বাসস) : উসমানে ডেম্বেলের জোড়া ও লিওনেল মেসির এক গোলে দ্বিতীয় লেগে লেভান্তেকে ৩-০ গোলে হারিয়ে কোপা ডেল’রে ফুটবল কাপের কোয়ার্টারফাইনালে উঠেছে বার্সেলোনা। প্রথম লেগে লেভান্তের কাছে ২-১ গোলে হেরেছিলো বার্সা। তবে দ্বিতীয় লেগ বড় ব্যবধানে জিতে ৪-২ গোলে এগিয়ে থেকে শেষ আট নিশ্চিত করে বার্সেলোনা।
প্রথম লেগে লেভান্তের মাঠে ২-১ গোলে ম্যাচ হেরেছিলো স্প্যানিশ লিগে ৪৩ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে থাকা বার্সেলোনা। তাই অন্তত দু’গোলের ব্যবধানে এগিয়ে থেকে দ্বিতীয় লেগ জিততে হতে বার্সেলোনাকে।
তবে নিজেদের মাটিতে নিজেদের মত করেই জ্বলে উঠে বার্সেলোনা। এজন্য কিছুটা সময় নিয়েছে বার্সা। ম্যাচের পরিস্থিতি নিজেদের হাতের মুঠোয় নিয়ে লেভান্তেকে চাপে রেখেছিলো বার্সেলোনা। এই অবস্থায় ৩০ মিনিটে স্কোরলাইনে গোলের সংখ্যা বসায় বার্সা।
লেভান্তের ডিফেন্ডারদের ভুলে প্রতিপক্ষের গোলবারের কাছেই বল পেয়ে যান ডেম্বেলে। গোলরক্ষককে ফাঁকি দিয়ে বলকে জালের স্পর্শ দেন তিনি। এই গোলের পর-পরই নিজের দ্বিতীয় গোল আদায় করে নেন ফরাসি এই স্ট্রাইকার দেম্বেলে।
৩১ মিনিটে নিজের ও দলের পক্ষে দ্বিতীয় গোল করেন ডেম্বেলে। দলের সেরা তারকা লিওনেল মেসির কাছ থেকে বল পেয়ে লেভান্তের গোলমুখে শট নিয়েছিলো তিনি। তার ঐ শট লেভান্তের গোলরক্ষকের পায়ে লেগে জালে প্রবেশ করে। ফলে ডেম্বেলের জোড়া গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় বার্সেলোনা। এ অবস্থায় চালকের আসনেই ছিলো বার্সেলোনা। কারণ শেষ আটে উঠার জন্য অন্তত ২-০ ব্যবধানে জয় প্রয়োজন ছিলো বার্সার।
তবে শেষ আটের টিকিট আরও সহজে কাটতে চেয়েছিলেন মেসি। তাই ৫৪ মিনিটে লেভান্তের জালে ম্যাচের তৃতীয় গোলটি করেন মেসি। মেসিকে গোল করতে সহায়তা করেছেন দু’গোল করে বসা ডেম্বেলে। শেষ পর্যন্ত ৩-০ গোলে জয় নিয়ে কোয়ার্টারফাইনাল নিশ্চিত করে বার্সেলোনা।
ম্যাচ শেষে বার্সেলোনার কোচ আরনেস্তো ভালভার্দে বলেন, ‘ছেলেদের কাছ থেকে এমন পারফরমেন্সই আশা করেছিলাম। এমন জয়ের জন্য ছেলেদেরকে অভিনন্দন। প্রতিপক্ষকে নিয়ে আমরা অনেক বেশি পরিকল্পনা করেছিলাম। পরিকল্পনাগুলো সঠিকভাবে কাজে লেগেছে।’
বার্সেলোনা ছাড়াও স্পেনের দ্বিতীয় সেরা এই প্রতিযোগিতায় আগেভাগেই শেষ আট নিশ্চিত করে রিয়াল মাদ্রিদ, গেটাফে, রিয়াল বেটিস, সেভিয়া, ভ্যালেন্সিয়া, জিরোনা ও এস্পানিয়ল।