কৃষি অর্থনীতির উন্নয়নের মাধ্যমে দারিদ্র্যমুক্ত দেশ গড়া সম্ভব : স্পিকার

270

ঢাকা, ১৭ জানুয়ারি, ২০১৯ (বাসস) : স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি বলেছেন, কৃষি অর্থনীতির উন্নয়নের মাধ্যমে দারিদ্র্যমুক্ত দেশ গড়া সম্ভব।
তিনি আজ পীরগঞ্জের জাহাঙ্গীরাবাদ হাটে সমকাল সমাজ উন্নয়ন সংস্থা আয়োজিত “জলবায়ু ও কৃষি মেলা-২০১৯” এর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
জলবায়ুর বিরূপ প্রভাব মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ব-দ্বীপ পরিকল্পনা যুগান্তকারী পদক্ষেপ উল্লেখ করে তিনি বলেন, সরকার নিজস্ব জলবায়ু তহবিল গঠন, উপকূলীয় অঞ্চলে ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্র নির্মাণ, লবনাক্ততা সহনশীল ধানের জাত উদ্ভাবনসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে, যা জলবায়ু পরিবর্তনের সাথে এদেশের কৃষি ও কৃষকের অভিযোজনে ও টেকসই লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে।
ড. শিরীন শারমিন বলেন, শেখ হাসিনার সরকার দরিদ্র ও কৃষি বান্ধব সরকার। মাত্র ১০ টাকায় কৃষকের জন্য ব্যাংক একাউন্ট খোলা, সার, বীজ ও কীটনাশকের সহজলভ্যতা এবং সঠিক কৃষিনীতি গ্রহণের কারণে বাংলাদেশ এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এসময় তিনি খাদ্য সংরক্ষণ ও বিপণনে উদ্ভাবনী চিন্তা ভাবনা প্রয়োগের ওপর গুরুত্বারোপ করেন।
দেশে কেউই দরিদ্র থাকবেনা উল্লেখ করে তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ধারাবাহিক দুই মেয়াদে রাষ্ট্র ক্ষমতায় এসে দারিদ্র্যর হার ৪০ শতাংশ থেকে ২২ শতাংশে নামিয়ে এনেছেন।
ড. শিরীন শারমিন বলেন, সরকারের পাশাপাশি বেসরকারী সংস্থাসমূহ দরিদ্র্য কমিয়ে আনতে কাজ করলে দারিদ্র্য মুক্ত বাংলাদেশ তরান্বিত হবে।
তিনি বলেন, সরকার গ্রামীণ দারিদ্র্য কমিয়ে আনতে বয়স্কভাতা, বিধবাভাতা, প্রতিবন্ধী ভাতা, ল্যাকটেটিং মাদার ভাতা প্রদান করছে। ভবিষ্যতে এর আওতা আরো বৃদ্ধি করা হবে। এছাড়াও গ্রামীণ নারীদের জন্য আয়বর্ধক সেলাই প্রশিক্ষণ, কম্পিউটার প্রশিক্ষণ এবং ভিক্ষুকদের পূর্ণবাসনের পদক্ষেপ গ্রহণ করেছে বলে তিনি উল্লেখ করেন।
অনুষ্ঠানে পীরগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা টি এম এ মমিন, উপজেলা পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ মন্ডল, পৌর মেয়র তাজিমুল ইসলাম শামীম, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোনায়েম সরকার মানু, রংপুর জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক শাহিদুল ইসলাম পিন্টু, সমকাল সমাজ উন্নয়ন সংস্থার সভাপতি আ. কুদ্দুস মন্ডল বক্তব্য রাখেন।
এর আগে স্পিকার তিন দিনব্যাপী জলবায়ু ও কৃষি মেলার উদ্বোধন করেন এবং মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন।
১৭ থেকে ১৯ জানুয়ারি পর্যন্ত তিন দিনব্যাপী এ জলবায়ু ও কৃষি মেলায় কৃষি পণ্যের বিপণন ও পরিবেশ সচেতনতা তৈরির লক্ষ্যে বিভিন্ন স্টল রয়েছে ।
পরে বিকেলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বড়পাহাড়পুর শানেরহাটে ষোড়শপ্রহর ব্যাপী মহানামযজ্ঞ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

image_printPrint