মাগুরায় সরিষার চাষ ভালো হয়েছে

384

মাগুরা, ১৭ জানয়ারি ২০১৯ (বাসস) : জেলায় চলতি রবি মৌসুমে সরিষার চাষ ভালো হয়েছে। কৃষকরা ভালো ফলন পাওয়ার পাশাপাশি সরিষার ন্যায্য মূল্য পাবেন বলে আশা করছেন। জেলার চার উপজেলায় এ বছর ১২ হাজার ৫৯০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। এর মধ্যে সদর উপজেলায় ৭ হাজার ১১০ হেক্টর, শালিখা উপজেলায় ৪ হাজার ৪৫ হেক্টর, শ্রীপুর উপজেলায় ৪৮৫ হেক্টর ও মহম্মদপুর উপজেলায় ৯৫০ হেক্টর জমিতে সরিষা চাষ হয়েছে। চাষকৃত এসব জমি থেকে প্রায় ১২ হাজার ৯৭০ মেিেট্রক টন সরিষা উৎপাদিত হবে আশা করছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে প্রায় ৯৮ শতাংশ জমিতে বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সিটিউট উদ্ভাবিত (বারি) সরিষা-৪,৬,৯.১৩ ও ১৪, বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনন্টিটিউট উদ্ভাবিত বিনা ৭ ও ৮, টরি-৭সহ বিভিন্ন উচ্চ উচ্চফলনশীল জাতের সরিষার পাশপাশি বাকি ২ শতাংশ জমিতে স্থানীয় জাতের সরিষা চাষ হয়েছে।
কৃষি বিভাগের দেয়া তথ্য মতে, স্থানীয় জাতের সরিষায় সাধারণত হেক্টর প্রতি ফলন হয় .৫ থেকে .৬ টন। সে তুলনায় বারিসহ উচ্চফলনশীল জাতের সরিষায় ফলন হয় হেক্টর প্রতি প্রায় ১ থেকে ১.৫ টন। উচ্চ ফলনশীন জাতের সরিষা চাষে কৃষকদের ব্যাপকভাবে উদ্বুদ্ধ করায় তারা এ বছর এটির চাষ বেশি করেছেন । এ ছাড়া জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পক্ষ থেকে সরিষা চাষ সফল করতে সব ধনের সহযোগিতা করা করা হচ্ছে। আবহাওয়া অনুকূল থাকলে চলতি মৌসুমে কৃষকরা সরিষার ভালো ফলন পাবে বলে আশা করছে কৃষি বিভাগ।
সদর উপজেলার সিবরামপুর গ্রামের কৃষক স্বপন বিশ^াস জানান, চলতি মৌসুমে তিনি এক একর জমিতে বিনা-৯ জাতের সরিষা চাষ করেছেন। যা থেকে তিনি প্রায় ১২ মণ সরিষা পাবেন বলে আশা করছেন।
সদর উপজেলার বাটিকাডাঙ্গা গ্রামের কৃষক জীবন মিত্র ৩০ শতাংশ জমিতে বারি-৪ জাতের উচ্চ ফলনশীল সরিষা চাষ করেছেন। তিনি চাষকৃত জতি থেকে ৬ থেকে ৭ মণ সরিষা পাবেন বলে আশা করছেন। উভয় কৃষকই ভালো দামে সরিষা বিক্রি করতে পারবেন বলে জানান।
মাগুরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক জাহিদুল আমিন জানান, চলতি রবি মৌসুমে মোট জেলায় প্রায় ৯৮ শতাংশ জমিতে উচ্চ ফলনশীল জাতের সরিষা বেশি চাষ হয়েছে। কৃষকদের সরিষা চাষে কৃষি বিভাগ সব ধরনের সহযোগিতা করে আসছে। আবহাওয়া অনুকূল থাকলে সরিষার ভালো ফলন পাওয়ার পাশাপাশি কৃষকরা ভালো দাম পাবেন বলেও তিনি মনে করেন।