শ্রম সম্মেলনে যোগ দিতে জেনেভা যাচ্ছেন আইনমন্ত্রী

394

ঢাকা, ৩০ মে, ২০১৮ (বাসস) : সুইজারল্যান্ডের জেনেভায় অনুষ্ঠিতব্য ১০৭তম আন্তর্জাতিক শ্রম সম্মেলন (আইএলসি) এবং আন্তর্জাতিক শ্রম সংস্থার গভর্নিং বডির ৩৩৩-তম সভায় যোগদানের উদ্দেশ্যে বুধবার দিবাগত মধ্যরাতে ঢাকা ত্যাগ করবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।
আজ বুধবার আইন মন্ত্রনালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়।
উল্লেখ্য, ২০১৭ সালে অনুষ্ঠিত ১০৬তম আন্তর্জাতিক শ্রম সম্মেলনে বাংলাদেশের পক্ষ থেকে যেসব প্রতিশ্রুতি দেয়া হয়েছিলো সেগুলো যথাসময়ে বাস্তবায়ন করায় এবছর আন্তর্জাতিক শ্রম সংস্থার শুনানির তালিকা থেকে বাংলাদেশের নাম বাদ দেওয়া হয়েছে।
ফলে বিগত চারবছরের মধ্যে প্রথমবারের মতো এবার আন্তর্জাতিক শ্রম সম্মেলনে বাংলাদেশের শ্রম অধিকার নিয়ে কোন শুনানী হবে না।
সম্মেলনে আইনমন্ত্রী ৪০ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন। প্রতিনিধিদলে শ্রম প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক, শ্রম মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য মো. রুহুল আমীন ও মো. রেজাউল হক চৌধুরী, আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, শ্রম সচিব আফরোজা খানসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি এবং ব্যবসায়ি ও শ্রমিক সংগঠনের প্রতিনিধিরা রয়েছেন।
আইনমন্ত্রী আনিসুল হক আগামীকাল বৃহস্পতিবার দুপুরে জেনেভা পৌঁছাবেন এবং ১ জুন বিকাল তিনটায় আন্তর্জাতিক শ্রম সংস্থার মহাপরিচালক গাই রাইডার-এর সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে তিনি বাংলাদেশে শ্রমিক অধিকার সুরক্ষায় বর্তমান সরকারের নেওয়া বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরবেন।
আগামী ৯ জুন এই সম্মেলন সমাপ্ত হওয়ার কথা রয়েছে।