স্থানীয় সরকারের বরাদ্দ বৃদ্ধি ও অপচয়রোধই উন্নতির আরেক ধাপ : তথ্যমন্ত্রী

425

ঢাকা, ৩০ মে, ২০১৮ (বাসস) : তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু বলেছেন, স্থানীয় সরকারের ক্ষমতা ও আর্থিক বরাদ্দ বৃদ্ধি এবং দুর্নীতি-অপচয়রোধই প্রান্তিক জনগোষ্ঠীসহ সকলের জীবনমান ও উন্নয়নের মাত্রা আরেক ধাপ এগিয়ে নেবে।
তিনি আজ দুপুরে রাজধানীর সিরডাপ মিলনায়তনে গভর্নেন্স এডভোকেসি ফোরাম আয়োজিত ‘বাজেটে স্থানীয় সরকার ও বিকেন্দ্রীকরণ পরিস্থিতি’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন। কর্মশালায় বিশেষ অতিথির বক্তৃতা করেন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।
উন্নয়ন কর্মকান্ডে কেউ যেনো বাদ না পড়ে এজন্য স্থানীয় সরকারকে আইনের মাধ্যমে শক্তিশালী করা একান্ত প্রয়োজন, উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, এজন্য জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ, পৌরসভা ও সিটি কর্পোরেশন -এ পাঁচ ধাপের স্থানীয় সরকারের সাথে কেন্দ্রীয় সরকারের আন্ত:সম্পর্ক আরো স্পষ্ট করে সমন্বিত আইনী কাঠামো ও ‘স্থানীয় সরকার অর্থায়ন কমিশন’ গঠন করতে হবে।
হাসানুল হক ইনু বলেন, ‘উন্নয়নকে টেকসই করতে ও উন্নয়ন কর্মকান্ডে প্রান্তিক জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে বাজেটে স্থানীয় সরকারের জন্য থোক বরাদ্দের পরিমাণ ও স্থানীয় পর্যায়ের নারী প্রতিনিধিদের কর্মপরিধি বৃদ্ধির বিকল্প নেই।’
গভর্নেন্স এডভোকেসি ফোরামের চেয়ারপার্সন ড: কাজী খলীকুজ্জামানের সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন ওয়েভ ফাউন্ডেশনের পরিচালক মহসিন আলী।
উপজেলা পরিষদ এসোসিয়েশনের সভাপতি মোজাম্মেল হক সরকার, মিউনিসিপাল এসোসিয়েশন অব বাংলাদেশ’র সভাপতি আব্দুল বাতেন প্রমূখ সভায় তাদের বক্তব্যে বাজেটে স্থানীয় সরকারগুলোর জন্য বরাদ্দ বাড়ানো ও প্রশাসনিক বিকেন্দ্রীকরণের যৌক্তিকতা তুলে ধরেন ।