বাসস দেশ-৩৫ : নয়া পল্টনে পুলিশের গাড়িতে অগ্নিসংযোগকারী বিএনপি সমর্থক ওয়াসিম গ্রেফতার

302

বাসস দেশ-৩৫
গাড়িতে আগুন-গ্রেফতার
নয়া পল্টনে পুলিশের গাড়িতে অগ্নিসংযোগকারী বিএনপি সমর্থক ওয়াসিম গ্রেফতার
ঢাকা, ১০ জানুয়ারি, ২০১৯ (বাসস) : রাজধানীর নয়া পল্টনে বিএনপি কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের গাড়িতে ম্যাচের কাঠি জ্বালিয়ে আগুন ধরিয়ে দেয়া যুবক ওয়াসিমকে গ্রেফতার করেছে পুলিশ।
আজ বৃহস্পতিবার বিকেলে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ডিএমপির অতিরিক্ত কমিশনার মো. আব্দুল বাতেন সাংবাদিকদের এ তথ্য জানান।
তিনি বলেন, আজ বৃহস্পতিবার ভোরের দিকে পল্লবী থানা পুলিশ ওয়াসীমকে গ্রেফতার করে। তার বাসা মিরপুরের মুসলিম ক্যাম্পে। গত বছরের ১৪ নভেম্বর পুলিশের ওই গাড়িতে ওয়াসীম আগুন ধরিয়ে দেয়। যার ছবি বিভিন্ন গণমাধ্যমে প্রকাশ পায়। এ ঘটনায় মামলা দায়ের করা হলে ওয়াসীম আত্মগোপনে চলে যায়।
গত ১৪ নভেম্বরে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে বিএনপির একটি বড় মিছিল থেকে পুলিশের ওপর হামলা চালানো হয়। এ সময় হামলাকারীরা পুলিশের গাড়ির ওপর উঠে নৃত্য করে উন্মত্ততা প্রদর্শন করে এবং দুটি গাড়িতে আগুন ধরিয়ে দেয়।
পুলিশ ঘটনাস্থলের কাছ থেকে সেই ঘটনার ভিডিও ফুটেজ দেখে ৯০ জনকে সনাক্ত করে এবং তাদের বিরুদ্ধে মামলা করে। সেই ঘটনায় এর আগে ১৩ জনকে গ্রেফতার করা হয়। ওয়াসিমকে নিয়ে ১৪ জনকে গ্রেফতার করা হলো।
তিনি বলেন, পুলিশের অভিযানে এ পর্যন্ত গ্রেফতারকৃত ৩জন ঘটনার সাথে সম্পৃক্ত থাকার কথা স্বীকার করে জবাবনবন্দী দিয়েছে। বাকি আসামীদের গ্রেফতার করার চেস্টা অব্যাহত আছে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এখনো ওয়াসিমের রাজনৈতিক পরিচয় পাওয়া যায়নি। সে বিএনপির সমর্থক। গ্রেফতারকৃত ওয়াসীমের রাজনৈতিক পরিচয় জানার জন্য তদন্ত করা হচ্ছে।
অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, এ ঘটনা ঘটার পর বিএনপির নেতারা বলেছিলেন, আওয়ামী লীগের নেতাকর্মীরা এ ঘটনার সাথে জড়িত। কিন্তু পরবর্তীতে তদন্ত করে দেখা গেছে, বিএনপি ও এর সংগঠনের নেতাকর্মীরা এ হামলার সাথে জড়িত।
পুলিশ সূত্রে জানা গেছে, বিএনপির মনোনয়ন ফরম বিক্রিকে কেন্দ্র করে গত বছরের ১৪ নভেম্বর সড়ক অবরোধ করে নেতাকর্মীরা শোডাউন করছিল। ওই সড়কে যানবাহন চলাচল অব্যাহত রাখতে পুলিশ সড়ক থেকে তাদের সরিয়ে দিতে গেলে নেতাকর্মীদের সাথে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটে। এসময় বিএনপি কার্যালয়ের সামনে থাকা পুলিশের দুটি গাড়িতে নেতাকর্মীদের কয়েকজন নৃত্য করে ভাংচুর চালায়। এক পর্যায়ে ওয়াসীম নামে ওই যুবক ম্যাচ জ্বালিয়ে গাড়িতে আগুন ধরিয়ে দেয়। ওই দিনের পর থেকেই পুলিশ ওয়াসীমকে খুঁজছিলো।এ ঘটনার পরে রাজধানীর পল্টন মডেল থানায় পৃথক তিনটি মামলা দায়ের করা হয়।
বাসস/এএসজি/এমএমবি/১৯১৮/-জেজেড