বাসস ক্রীড়া-১৩ : এক ম্যাচ নিষিদ্ধ ডু-প্লেসিস

273

বাসস ক্রীড়া-১৩
ক্রিকেট-ডু-প্লেসিস
এক ম্যাচ নিষিদ্ধ ডু-প্লেসিস
কেপ টাউন, ৭ জানুয়ারি ২০১৯ (বাসস) : কেপ টাউনে সিরিজের দ্বিতীয় টেস্টে পাকিস্তানের বিপক্ষে ম্যাচে ধীর গতির বোলিং-এর দায়ে এক ম্যাচ নিষিদ্ধ হলেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসিস। পাশাপাশি ডু-প্লেসিসকে ম্যাচ ফি’র ২০ শতাংশ ও দলের অন্য খেলোয়াড়দের ১০ শতাংশ জরিমানা করা হয়েছে।
আইসিসি জানায়, ধীর গতির বোলিং-এর কারনে ম্যাচের তিনদিনই অতিরিক্ত ত্রিশ মিনিট করে ম্যাচ পরিচালনা করতে হয়েছে ম্যাচ অফিসিয়ালদের। তাই শাস্তি ও জরিমানার কবলে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ও অন্যান্য খেলোয়াড়রা।
আইসিসির ২.২২.১ এর ধারা অনুযায়ী কোনো দল যদি নির্ধারিত সময়ের মধ্যে কম বোলিং করে তবে ধীর গতির বোলিং-এর আওতায় পড়বে। আর তা যদি ১২ মাসের মধ্যে দ্বিতীয়বার হয় তবে এক ম্যাচ নিষেধাজ্ঞা দেয়া হবে অধিনায়ককে।
গত বছরের জানুয়ারিতে ভারতের বিপক্ষে সেঞ্চুরিয়ান টেস্টেও ধীর গতির বোলিং-এর জন্য জরিমানা গুনতে হয়েছিলো ডু-প্লেসিসকে। একই ভুল ১২ মাসের মধ্যে করায় এক ম্যাচ নিষিদ্ধ হলেন তিনি।
এক ম্যাচ নিষেধাজ্ঞার কারনে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ও শেষ টেস্টে খেলতে পারবেন না ডু-প্লেসিস। এ ম্যাচে দক্ষিণ আফ্রিকার দায়িত্ব কে পালন করবেন তা এখনো জানায়নি দলটি।
১১ জানুয়ারি থেকে জোহানেসবার্গে শুরু হবে সিরিজের তৃতীয় ও শেষ টেস্ট। প্রথম টেস্ট ৬ উইকেটে ও দ্বিতীয় ম্যাচ ৯ উইকেটে জিতে পাকিস্তানের বিপক্ষে সিরিজ জয় নিশ্চিত করে রেখেছে দক্ষিণ আফ্রিকা।
বাসস/এএসজি/এএমটি/১৯৫০/স্বব