বাসস ক্রীড়া-১৫ : দ্বিতীয় ম্যাচেই জয় দেখলো মাশরাফির রংপুর

541

বাসস ক্রীড়া-১৫
ক্রিকেট-বিপিএল
দ্বিতীয় ম্যাচেই জয় দেখলো মাশরাফির রংপুর
ঢাকা, ৬ জানুয়ারি, ২০১৯ (বাসস) : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ষষ্ঠ আসরের নিজেদের প্রথম ম্যাচ হারের পর নিজেদের দ্বিতীয় ম্যাচেই জয়ের মুখ দেখলো মাশরাফি বিন মর্তুজার রংপুর রাইডার্স। আজ দিনের দ্বিতীয় ও টুর্নামেন্টের চতুর্থ ম্যাচে রংপুর ৮ রানে হারিয়েছে খুলনা টাইটান্সকে।
মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে টস জিতে প্রথমে ফিল্ডিং-এর সিদ্ধান্ত নেন খুলনা টাইটান্সের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ। ব্যাট হাতে ধীরে সুস্থেই এগোতে থাকেন রংপুরের দুই ওপেনার রিলি রোসৌ ও মেহেদি মারুফ। তবে শুরুতে দলকে ভালো শুরু এনে দিতে পারেননি তারা। দলীয় ১৮ রানে বিচ্ছিন্ন হন ওপেনিং জুটি। ১৩ বলে ৫ রান করে ফিরেন মারুফ।
এরপর ইংল্যান্ডের অ্যালেক্স হেলস ও মোহাম্মদ মিথুনকে নিয়ে বড় জুটি গড়ার চেষ্টা করেন রোসৌ। কিন্তু সফল হননি। হেলসের সাথে ২৪ ও মিথুনের সাথে ২৩ রানের জুটি গড়েন রোসৌ। হেলস ৯ বলে ১৫ ও মিথুন ১৭ বলে ১৭ রান করেন।
দলীয় ৬৫ রানে তৃতীয় উইকেট পতনের পর বোপারাকে নিয়ে দলের রানের চাকা সচল রাখেন রোসৌ। মোকাবেলা করা ৪০তম বলে হাফ-সেঞ্চুরির স্বাদ পান তিনি । হাফ-সেঞ্চুরির পর মারমুখী হয়ে উঠেন তিনি। অন্য প্রান্তে হাত গুটিয়ে বসে থাকতে পারেননি বোপারাও। খুলনার বোলারদের বিপক্ষে অনায়াসে রান তুলেন বোপারা। রোসৌ-বোপারার বিধ্বংসী রুপে শেষ ৫ ওভারে রংপুর পায় ৬৭ রান পায় রংপুর। চতুর্থ উইকেটে ৬১ বল মোকাবেলা করে ১০৪ রানের জুটি গড়েন তারা। এতে ৩ উইকেটে ১৬৯ রানের সংগ্রহ পায় রংপুর।
রোসৌ ৮টি চার ও ২টি ছক্কায় ৫২ বলে অপরাজিত ৭৬ ও বোপারা ৩টি চার ও ১টি ছক্কায় ২৯ বলে অপরাজিত ৪০ রান করেন। খুলনার আফগানিস্তানের খেলোয়াড় জাকির খান ৩০ রানে ১ উইকেট নেন।
১৭০ রানের লক্ষ্যে উড়ন্ত সূচনা পায় খুলনা টাইটান্স। রংপুরের বোলারদের সামনে মারমুখী রুপ নেন খুলনার দুই ওপেনার আয়ারল্যান্ডের পল র্স্ট্রার্লিং ও জুনায়েদ সিদ্দিকী। ৬৭ বলে স্কোরবোর্ডে ৯০ রান জড়ো করেন র্স্ট্রালিং ও জুনায়েদ। ৩০ বলে ৩৩ রান করা জুনায়েদকে শিকার করে রংপুরকে প্রথম ব্রেক-থ্রু এনে দেন ইংল্যান্ডের পেসার বেনি হাওয়েল।
প্রথম শিকার করে আত্মবিশ্বাসী হয়ে উঠে রংপুরের বোলাররা। এরপর ১৮ রানের ব্যবধানে খুলনার আরও ২ উইকেট শিকার করেন পেসার শফিউল ইসলাম ও অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। ১ রান করে শফিউলের বলে আউট হন তিন নম্বরে ব্যাট হাতে নামা নাজমুল হোসেন শান্ত। তবে রংপুরকে বড় সাফল্য এনে দিয়েছেন মাশরাফি। উইকেটে সেট হয়ে হাফ-সেঞ্চুরির স্বাদ নেয়া র্স্ট্রার্লিকে ৬১ রানে শিকার করেন ম্যাশ। তার ৪৬ বলের ইনিংসে ৮টি চার ও ১টি ছক্কা ছিলো।
১০৮ রানে তৃতীয় উইকেট পতনের পর খুলনাকে খেলায় ফেরানোর চেষ্টা করেন অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদ ও আরিফুল হক। কিন্তু তাদের রান তোলার গতি ছিলো কম। জুটিতে ২৭ বলে ৩২ রান যোগ করেন তারা। এতে আস্কিং রেট বেড়ে যায় খুলনার। শেষ পর্যন্ত ২০ ওভারে ৫ উইকেটে ১৬১ রান পায় খুলনা। দলের পক্ষে মাহমুদুল্লাহ ২৪, আরিফুল ১২ ও জহিরুল ইসলাম ৮ বলে অপরাজিত ১২ রান করেন। রংপুরের শফিউল ৪৪ রানে ২ উইকেট নেন। ম্যাচ সেরা হয়েছেন রংপুরের রোসৌ।
সংক্ষিপ্ত স্কোর :
রংপুর রাইডার্স : ১৬৯/৩, ২০ ওভার (রোসৌ ৭৬*, বোপারা ৪০*, জাকির ১/৩০)।
খুলনা টাইটান্স : ১৬১/৫, ২০ ওভার (র্স্ট্রার্লিং ৬১, জুনায়েদ ৩৩, শফিউল ২/৪৪)।
ফল : রংপুর রাইডার্স ৮ রানে জয়ী।
ম্যাচ সেরা : রিলি রোসৌ (রংপুর রাইডার্স)।
বাসস/এএসজি/এএমটি/২১১৫/স্বব