বাসস দেশ-২৮ : নির্বাচন পর্যবেক্ষণ বাতিলে এএনএফআরইএল-এর সিদ্ধান্ত নিজস্ব ব্যাপার : পররাষ্ট্র মন্ত্রণালয়

294

বাসস দেশ-২৮
বাংলাদেশ-নির্বাচন-পর্যবেক্ষক
নির্বাচন পর্যবেক্ষণ বাতিলে এএনএফআরইএল-এর সিদ্ধান্ত নিজস্ব ব্যাপার : পররাষ্ট্র মন্ত্রণালয়
ঢাকা, ২৩ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বাংলাদেশ সরকার আজ জানিয়েছে, এখানে এএনএফআরইএল-এর নির্বাচন পর্যবেক্ষণ মিশন প্রেরণ বাতিলের সিদ্ধান্ত সম্পূর্ণই প্রতিষ্ঠানটির নিজস্ব ব্যাপার, যদিও ইতোমধ্যে তাদের প্রায় অর্ধেক আবেদনে অনুমোদন দেয়া হয়েছে এবং বাকিগুলো প্রক্রিয়াধীন রয়েছে।
আজ এখানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ‘এএনএফআরইএল-সহ কতিপয় আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষণ সংস্থার অনুমোদনের বিষয় বর্তমানে প্রক্রিয়াধীন রয়েছে।’
এতে আরো বলা হয়, চলতি বছরের ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় একাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্যবেক্ষণে খ্যাতিমান আন্তর্জাতিক ও দেশীয় নির্বাচন পর্যবেক্ষকদের অনুমোদন প্রদান অব্যাহত রাখবে বাংলাদেশ।
বিবৃতিতে আরো বলা হয়, বাংলাদেশ এই নির্বাচন পর্যবেক্ষণে বিদেশী নির্বাচন পর্যবেক্ষকদের নির্বাচন কমিশনের আইন ও গাইড লাইন মেনে প্রয়োজনীয় কাগজপত্র সহকারে আবেদন করতে হবে।
সাংবিধানিক ও স্বাধীন প্রতিষ্ঠান বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) আসন্ন জাতীয় সংসদ নির্বাচন পরিচালনা করছে।
বিবৃতিতে বলা হয়, এ পর্যন্ত বিভিন্ন দেশ থেকে ১৭৫টি বিদেশী নির্বাচন পর্যবেক্ষক প্রতিষ্ঠান ও সংস্থাকে বাংলাদেশে নির্বাচন পর্যবেক্ষণের অনুমোদন দেয়া হয়েছে।
এছাড়া নির্বাচন কমিশন ১১৮টি স্থানীয় সংস্থা ও ২৫ হাজার ৯২০ জন স্থানীয় পর্যবেক্ষককে নির্বাচন পর্যবেক্ষণের জন্য নিবন্ধিত করেছে।
বাসস/টিএ/অনুবাদ-জেহক/২১৫৫/বেউ/-এবিএইচ