বাসস দেশ-১৫ : সাংবাদিক মহীউদ্দিন আহমদের ৫৪ তম মৃত্যুবার্ষিকী কাল

337

বাসস দেশ-১৫
মহিউদ্দিন-মৃত্যুবার্ষিকী
সাংবাদিক মহীউদ্দিন আহমদের ৫৪ তম মৃত্যুবার্ষিকী কাল
ঢাকা, ২১ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : আগামীকাল ২২ ডিসেম্বর সাংবাদিক মহীউদ্দিন আহমদের ৫৪ তম মৃত্যুবার্ষিকী। তিনি ১৯৬৪ সালের এইদিনে ৫৪ বছর বয়সে কুমিল্লা জেলার পয়ালগাছার নিজ বাসভবনে ইন্তেকাল করেন।
দীর্ঘ ২৭ বছর সাংবাদিক ও সাহিত্যিকের জীবনে মহীউদ্দিন আহমদ অধূনালুপ্ত দৈনিক ইনসাফ, দৈনিক আমার দেশ, অর্ধ সাপ্তাহিক নবনূর, সাপ্তাহিক জেহাদ, পাক্ষিক মোছলমান, মাসিক শতদল ও মাসিক তরুণ পত্রিকার সম্পাদকের দায়িত্ব পালন করেন।
এছাড়াও, যুগ্ম ও বার্তা সম্পাদক পদে তিনি দৈনিক কৃষক, দৈনিক প্রত্যয়, দৈনিক নবযুগ, দৈনিক জিন্দেগি, দৈনিক মিল্লাত ও দৈনিক চাষী পত্রিকায় কাজ করেন।
চল্লিশের দশকে মহীউদ্দিন আহমদ ‘কালপুরুষ’ নামে অধিক পরিচিত ছিলেন লেখা-লেখির কারণে। বিশেষ করে উপ-সম্পাদকীয় ও কলাম লেখক হিসেবে তিনি খুবই জনপ্রিয় ছিলেন।
১৯৪৭সালের পর পাকিস্তান শাসন ব্যবস্থার কঠোর সমালোচনা করতেন বলে তিনি একাধিকবার কারবরণ করেন। এসময় ডিক্লারেশন বাতিল করা হল তার ‘দৈনিক ইনসাফ’ পত্রিকার। বাজেয়াপ্ত করা তার বংশালের ছাপাখানাসহ বেশ কিছু গ্রন্থ।
মহীউদ্দিন আহমদ’র গ্রন্থ সমূহের মধ্যে সেরা কাব্যগ্রন্থ ছিল- ‘স্বপ্নরেখা’ ও ‘ব্যথার গান’। উপন্যাস- ‘মধুচক্র’। ‘বজ্রশক্তি’ সাহিত্য সিরিজ ও ‘সবজান্তা’ কিশোর সাহিত্য সিরিজের ৫০টি গ্রন্থ। এছাড়াও ‘রয় চ্যাপম্যান অ্যান্ডুজ’র অনুবাদে লিখেছেন- ‘সেকালের আজব জানোয়ার’ সিরিজ।
পরিবারের পক্ষ থেকে আগামীকাল বাদ আসর চাঁদপুরের কচুয়ার চাঙ্গিনী জামে মসজিদে মহীউদ্দিন আহমেদ স্মরণে মিলাদ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
বাসস/সবি/কেজিএ/১৮৪০/অমি