ভারতের শিলিগুড়িতে ‘উত্তরবঙ্গ বাণিজ্য সম্মেলন’ উপলক্ষে রংপুরে মতবিনিময় সভা

493

রংপুর, ১৭ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : আগামী ২১ ডিসেম্বর ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ি মেট্রোপলিটন সিটির ’ক্লাব মনটানা ভিস্তা’র রয়্যাল পাভিলিয়ন প্রাঙ্গনে অনুষ্ঠিতব্য ৬ষ্ঠ উত্তরবঙ্গ বাণিজ্য সম্মেলন উপলক্ষে আজ সোমবার রংপুর চেম্বার অডিটোরিয়মে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।
রংপুর চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাষ্ট্রি’র আয়োজনে উক্ত সভায় ষষ্ঠ উত্তরবঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজক সংগঠন ’কনফেডারেশন অব ইন্ডিয়ান ইন্ডাষ্টি (সিআইআই)’এর বাণিজ্য প্রতিনিধি দলের সঙ্গে বাণিজ্য সম্মেলন বিষয়ে রংপুর চেম্বার পরিচালনা পর্ষদের সদস্যগনের বিস্তারিত আলোচনা অনুষ্ঠিত হয়।
রংপুর চেম্বারের প্রেসিডেন্ট মোস্তফা সোহরাব চৌধুরী টিটুর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় রংপুর চেম্বার পরিচালনা পর্ষদের সদস্যবৃন্দ, আমদানি-রপ্তানিকারকবৃন্দ ও বিশিষ্ট শিল্পপতিগন অংশগ্রহন করেন।
চর্তুদেশীয় আঞ্চলিক ব্যবসা-বাণিজ্যের সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ- ভারত-নেপাল- ভুটান (বিআিইএন) ব্যবসায়ী প্রতিনিধিদের নিয়ে সিআইআই এর উদ্যোগে ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ি নগরীতে প্রতিবছর উক্ত বাণিজ্য সম্মেলন আয়োজন করা হয়ে থাকে।
মতবিনিময় সভায় বক্তব্য রাখেন রংপুর চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মোজতোবা হোসেন রিপন, চেম্বারের সাবেক সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আহমেদ, বিশিষ্ট আমদানি ও রপ্তানিকারক আলহাজ¦ ময়েন উদ্দিন, জ্ঞানাঙ্কুর রায়, রংপুর চেম্বারের সাবেক পরিচালক মোঃ রবিউল ইসলাম মৃদুল।
প্রধান অতিথির বক্তব্যে সিআইআই উত্তরবঙ্গ জোনাল কাউন্সিল এর কো-চেয়ার সনজিৎ সাহা বাংলাদেশ তথা রংপুর বিভাগের ব্যবসায়ী ও শিল্পপতিদের শিলিগুড়িতে অনুষ্ঠিতব্য ৬ষ্ঠ উত্তরবঙ্গ বাণিজ্য সম্মেলনে যোগ দেয়ার আমন্ত্রণ জানান। তিনি দু’দেশের ব্যবসা-বাণিজ্য ও শিল্পায়নের গতি ত্বরান্বিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার পাশাপাশি উভয় দেশের ব্যবসায়ীদের যৌথ বিনিয়োগের মাধ্যমে শিল্প-কলকারখানা স্থাপনের আহ্বান জানান।
সভাপতির বক্তব্যে রংপুর চেম্বারের সভাপতি মোস্তফা সোহরাব চৌধুরী টিটু বাংলাদেশীদের নিকট ভারতের সিকিম উন্¥ুক্ত করে দেয়ার জন্য ভারত সরকারকে আন্তরিক ধন্যবাদ জানানোর পাশাপাশি বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারত সরকারের গুরুত্বপূর্ণ অবদানের কথা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।
তিনি বলেন, ভারত-বাংলাদেশের মধ্যে আমদানি-রপ্তানি বাণিজ্য সম্প্রসারণের ক্ষেত্রে স্থলবন্দরের সমস্যা ও সম্ভাবনা, লজিষ্টিক সাপোর্ট, শিলিগুড়িতে টেস্টিং ল্যাব স্থাপনসহ যে সব লোকাল সমস্যা রয়েছে তা আসন্ন ৬ষ্ঠ উত্তরবঙ্গ বাণিজ্য সম্মেলনে লিখিতভাবে তুলে ধরার পাশাপাশি বাণিজ্য ঘাটতি দূরীকরণের ব্যাপারে রংপুর চেম্বারের পক্ষ থেকে ভারতের পশ্চিমবঙ্গের অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করা হবে।
এছাড়া তিনি সিআইআই এর বাণিজ্য প্রতিনিধি দলের দৃষ্টি আকর্ষণ করে বলেন, এ অঞ্চলে কৃষিভিত্তিক শিল্পকারখানা স্থাপনের যথেষ্ট সম্ভাবনা রয়েছে। এর কারণ হলো এ অঞ্চলটি কৃষিপণ্যে সমৃদ্ধ।
তিনি রংপুরের ব্যবসায়ীদের পক্ষ থেকে ৬ষ্ঠ উত্তরবঙ্গ সম্মেলনে রংপুরের ব্যবসায়ী ও শিল্পপতিদের আমন্ত্রণ জানানোর জন্য সিআইআই এর বাণিজ্য প্রতিনিধি দলকে আন্তরিক ধন্যবাদ জানান।
মত বিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন সিআইআই এর উত্তরবঙ্গ জোনাল কাউন্সিল এর সদস্য ভিনয় কুমার গুলাতি ও শৈলেন্দ্র প্রধান, রংপুর চেম্বার পরিচালনা পর্ষদের কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, সাবেক কর্মকর্তা ও পরিচালকবৃন্দ, আমদানি-রপ্তানিকারকবৃন্দ, বিশিষ্ট শিল্পপতি ও ব্যবসায়ী নেতৃবৃন্দ।