বাসস দেশ-৩৬ : তুরস্কের একটি বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা

564

বাসস দেশ-৩৬
বিজয় দিবস-সভা
তুরস্কের একটি বিশ্ববিদ্যালয়ে বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভা
ঢাকা, ১২ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বিজয় দিবস উপলক্ষে আজ ইস্তাম্বুলে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে উস্কুদার বিশ্ববিদ্যালয়ে একটি একাডেমিক আলোচনা সভার আয়োজন করা হয়।
‘ইমপরটেন্স অফ হিস্টরি ইন সলিডিফাইং পার্টনারশিপ: রেফারেন্স টু বাংলাদেশ-তুর্কি বাইলেটেরাল রিলেসন্স’ শীর্ষক এ আলোচনা সভায় প্রায় ২শ’ শিক্ষার্থী অংশগ্রহণ করেন।
বাংলাদেশ কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলামের সভাপতিত্বে সভায় বিশ্ববিদ্যালয়ের মানবিক ও সমাজ বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. দেনিয উলকে আরিবোয়ান, সাংবাদিক আহমেদ চোস্কুনায়দিন, সাংস্কৃতিক ব্যক্তিত্ব আরযু চিফতসুরেন, মিডিয়া ব্যাক্তিত্ব জেলাল তোপ্রাক এবং উস্কুদার বিশ্ববিদ্যালয়ের রেক্টর অধ্যাপক ড. নেভজাত তারহান বক্তৃতা করেন।
অনুষ্ঠানে ইস্তাম্বুলের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকবৃন্দ, থিঙ্ক ট্যাঙ্ক এবং মিডিয়া প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।
কনসাল জেনারেল মোহাম্মদ মনিরুল ইসলাম বাংলাদেশ ও তুরস্কের মধ্যেকার ঐতিহাসিক যোগসূত্র বর্ণনা করে বলেন, এটি দু’দেশের সম্পর্ককে ভাতৃপ্রতীম সম্পর্কে রূপদানে বলিষ্ঠ ভূমিকা রেখেছে।
সাংবাদিক আহমেদ চোস্কুনায়দিন ও মিডিয়া ব্যাক্তিত্ব জেলাল তোপ্রাক সাম্প্রতিককালে বাংলাদেশ সফরের উপর তাদের অভিজ্ঞতা বর্ণনা করেন এবং আর্থ-সামাজিক ক্ষেত্রে বাংলাদেশের অভুতপূর্ব সাফল্যের কথা তুলে ধরেন।
সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আরযু চিফতসুরেন বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘কামাল পাশা’ কবিতা আবৃত্তি করেন।
বাসস/সবি/এফএইচ/২১০০/এএএ