বাসস দেশ-২৭ : বিশ্বখ্যাত ব্যক্তিত্বগণ ১৯৭১ সালে পাকিস্তানি নৃশংসতার বিরুদ্ধে উদ্বেগ জানিয়েছিলেন

316

বাসস দেশ-২৭
বিজয়-১৯৭১-বিশ্ব-সমর্থন
বিশ্বখ্যাত ব্যক্তিত্বগণ ১৯৭১ সালে পাকিস্তানি নৃশংসতার বিরুদ্ধে উদ্বেগ জানিয়েছিলেন
ঢাকা, ১২ ডিসেম্বর, ২০১৮ (বাসস) : বিশ্বখ্যাত ব্যক্তিত্বগণ কানাডার টরেন্টোতে সমবেত হয়ে ১৯৭১ সালের ২১ আগস্ট এক ঘোষণাপত্রে বিশ্ববাসীকে পাকিস্তানী নৃশংসতার বিরুদ্ধে অবস্থান গ্রহনের আহবান জানিয়েছিলেন।
মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তান সরকার তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান স্বাধীন বাংলাদেশ) উপর হামলা চালিয়ে তাদের যুদ্ধাপরাধ বিষয়ে বারবার যে নির্লজ্জ মিথ্যাচার চালাচ্ছে, টরোন্টো ঘোষণা ছিলো তার বিরুদ্ধে বড় দালিলিক প্রমাণ।
মুক্তিযুদ্ধের সময়ে পাকিস্তানীদের নৃশংসতা ও সামরিক অভিযানের বিরুদ্ধে টরোন্টো ঘোষণায় বিশ্বের ২০ জন বিশিষ্ট ব্যক্তিত্ব পাকিস্তানকে সকল প্রকার সামরিক ও অর্থনৈতিক সহযোগিতা বন্ধের জন্য বিশ্বের প্রতি আহবান জানিয়েছিলেন।
ঘোষণায় বলা হয়, “পাকিস্তান সেনাবাহিনী কর্তৃক সশস্ত্র হামলার কারনে পূর্ব পাকিস্তানের জনগণের উপর মানব ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দুর্যোগ নেমে আসে। নৃশংসতার ও সামরিক অভিযানের কারণে সহস্্রাধিক মানুষ পালিয়ে পাশের দেশ ভারতে শরণার্থী হিসাবে আশ্রয় গ্রহণ করে।” ১৯৭১ সালের ১৯-২১ আগস্ট টরোন্টোতে অনুষ্ঠিত পূর্ব পাকিস্তানের সংকট নিয়ে দক্ষিণ এশিয়া বিষয়ক আন্তর্জাতিক গণ সম্মেলনে ঘোষণাটি গৃহীত হয়।
সম্মেলনে দক্ষিণ এশিয়া বিষয়ক বিশেষজ্ঞগণ, সংসদ সদস্যগণ, শিক্ষাবিদগণ, প্রশাসক ও সম্পাদকবৃন্দ অংশগ্রহণ করেন।
সম্মেলনটি আয়োজক সংস্থা ছিলো বেসরকারী ত্রাণ সংস্থা “অক্সফ্যাম”। এতে সভাপতিত্ব করেন জাতিসংঘের কারিগরি সহযোগিতা বিষয়ক সাবেক মহাপরিচালক ও ইন্দোনেশিয়ার সাবেক কানাডিয়ান রাষ্ট্রদূত মিষ্টার হাগ কিনলেসাইড। সহ-সভাপতির দায়িত্ব পালন করেন ভারতে নিযুক্ত সাবেক কানাডিয়ার রাষ্ট্রদূত ও হার্ভাড বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক জন কেনিথ।
সম্মেলনে জাতিসংঘের প্রতি আহবান জানিয়ে ৫ দফা দাবি গৃহীত হয়। এর মধ্যে ছিলো পাকিস্তানকে পূর্ব পাকিস্তানের জনগণের উপর নৃশংসতা হামলা থেকে বিরত রাখতে বাধ্য করার জন্য চাপ প্রয়োগ করা। পাকিস্তানের সাথে সকল দেশের সামরিক সরবরাহ বন্ধ রাখার উদ্যোগ গ্রহণ, পাকিস্তানকে সকল প্রকার আর্থিক সহযোগিতা বন্ধ করা ও পূর্ব পাকিস্তানকে ত্রান সহযোগিতা প্রদান, ভারতে আশ্রয়গ্রহণকারী শরণার্থীদের সকল প্রকার সহযোগিতা প্রদান এবং পাকিস্তানের কারাগারে বন্দী শেখ মুজিবুর রহমানের জীবনের নিরাপত্তার নিশ্চিয়তা বিধান।
ঘোষণাপত্রে স্বাক্ষর করেন, রেভারেল ই জনসন, এন সি ডাল, জি পাপানেক, জেটি থরসন, জেনারেল জিএন চৌধুরী, প্যাট্রিক পি ম্যাকডারমেট, নাইল ম্যাকডারমেট, চিষ্টার রোনিং, জেমস বারিংটন, হান্না পাপানেক, বারনার্ড ব্রেইন, এমপি জন হলমেস, অজিত ভট্টাচার্য, নুরুল হোসেন, জন ই রোডে, এমডি রেভারেল ইয়ন এ মাকে, জিলালর্ঢ লাসিনি, থর্মাস এ ডাইন, হাগ এল কিনসলিসাইড, রেভারেল আরনেস্ট লং, জুডিথ হার্ট এমপি, করনেলিয়া রোডে, স্ট্যানলী ওলপার্ট, রর্বাট ডরপমেন ও হারনার এ জ্যাক।
বাসস/কেকে/অনুবাদ/১৯৪২/কেএমকে