বাসস দেশ-২৫ : বিএনএসিডব্লিউসি’র ১৪ তম সাধারণ সভা অনুষ্ঠিত

336

বাসস দেশ-২৫
বিএনএসিডব্লিউসি-সভা
বিএনএসিডব্লিউসি’র ১৪ তম সাধারণ সভা অনুষ্ঠিত
ঢাকা, ১২ ডিসেম্বর, ২০১৮(বাসস) : বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি)’র ১৪তম সাধারণ সভা মঙ্গলবার ঢাকা সেনানিবাসে সশস্ত্র বাহিনী বিভাগের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।
আন্ত:বাহিনী জনসংযোগ পরিদপ্তরের (আইএসপিআর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আজ এ তথ্য জানানো হয়।
এতে বলা হয়, সাধারণ সভায় বিএনএসিডব্লিউসি’র চেয়ারম্যান ও সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান সভাপতিত্ব করেন।
সভায় বিভিন্ন মন্ত্রণালয়, সংস্থা এবং সশস্ত্র বাহিনী হতে রাসায়নিক অস্ত্র কনভেনশনের জাতীয় কর্তৃপক্ষের সদস্য হিসেবে দায়িত্বরত কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।
বিজ্ঞপ্তিতে বলা হয়, রাসায়নিক অস্ত্র কনভেনশন জাতীয় পর্যায়ে বাস্তবায়নের জন্য একটি পূর্ণাঙ্গ ‘জাতীয় বাস্তবায়ন কাঠামো’ প্রস্ততির জন্য সভায় আলোচনা ও সিদ্ধান্ত গৃহীত হয়।
রাসায়নিক দুর্যোগ ও দুর্ঘটনা মোকাবেলায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে বিশেষায়িত দল গঠন ও তাদের দক্ষতা বৃদ্ধির জন্য সভায় গুরুত্ব আরোপ করা হয়।
এছাড়াও ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে নারী সদস্যদের নিয়োগ প্রদানের প্রয়োজনীয়তা নিয়েও বিস্তারিত আলোচনা হয়।
সভায় রাসায়নিক দুর্যোগ মোকাবেলায় হাসপাতাল এবং সম্পর্কিত চিকিৎসা ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট সকলের সক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থাপনা গ্রহণের জন্য সিদ্ধান্ত গৃহীত হয়।
দেশের সকল স্থল, সমুদ্র/নৌ ও বিমান বন্দরে কাস্টমস সদস্যগণের রাসায়নিক দ্রব্য শনাক্তকরণের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি সংগ্রহ ও বন্দরসমূহে রাসায়নিক ল্যাব স্থাপনের ব্যাপারে আলোচনা করা হয়।
ভবিষ্যতে বিএনএসিডব্লিউসি কার্যালয়ে স্নাতক ও স্নাতোকত্তোর পর্যায়ের নির্বাচিত ছাত্রদের ইন্টার্নি করার বিষয়ে সিদ্ধান্ত গৃহিত হয়।
বাসস/আইএসপিআর/এমএমবি/১৯৩৫/এএএ