বাসস দেশ-১৭ : গোপালগঞ্জ, চুয়াডাঙ্গা ও মাগুরায় মুক্ত দিবস পালিত

341

বাসস দেশ-১৭
মুক্ত-দিবস
গোপালগঞ্জ, চুয়াডাঙ্গা ও মাগুরায় মুক্ত দিবস পালিত
ঢাকা, ৭ ডিসেম্বর ২০১৮ (বাসস) : গোপালগঞ্জ, চুয়াডাঙ্গা ও মাগুরায় মুক্ত দিবস পালিত হয়েছে। এ সংক্রান্ত বাসস’র সংবাদদাতাদের পাঠানো খবর:
গোপালগঞ্জ: জেলায় মুক্ত দিবস উপলক্ষে আজ শুক্রবার গোপালগঞ্জে দু’শ মুক্তিযোদ্ধাকে সম্মাননা প্রদান, বঙ্গবন্ধুর প্রতিকৃতিকে মাল্যদান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা মুক্তিযোদ্ধা সংসদের সহযোগীতায় জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজনে করে।
মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ের সামনে জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার ফুল দিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। পরে মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ের হল রুমে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মোহাম্মদ মোখলেসুর রহমান সরকার। জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও মুক্তিযোদ্ধা রুহুল আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অতিরিক্ত পুলিশ সুপার সানোয়ার হোসেন, মুক্তিযোদ্ধা সিকদার নূর মোহাম্মদ দুল, আবু হোসেন, ডা. রমানাথ বিশ্বাস উপস্থিত ছিলেন।
আলোচনা সভা শেষে স্বাধীনতা সংগ্রাম ও মুক্তিযুদ্ধে বিশেষ অবদানের জন্য দু’শ মুক্তিযোদ্ধাকে সম্মামনা ক্রেস্ট প্রদান করেন অতিথিবৃন্দ।
চুয়াডাঙ্গায় : আজ ৭ ডিসেম্বর চুয়াডাঙ্গা মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে সীমান্ত ঘেঁষা চুয়াডাঙ্গা জেলা হানাদার মুক্ত হয়। এ দিন মুক্তিযোদ্ধা ও ভারতীয় মিত্র বাহিনীর তুমুল প্রতিরোধের মুখে পাকহানাদার বাহিনী এক রক্তক্ষয়ী যুদ্ধের পর চুয়াডাঙ্গা ছেড়ে পার্শ্ববর্তী কুষ্টিয়া ও ঝিনাইদহ্ জেলা অভিমুখে পালিয়ে যায়। হানাদারমুক্ত হয় চুয়াডাঙ্গা। মহান মুক্তিযুদ্ধে চুয়াডাঙ্গার অবদান অবিস্মরণীয়।
চুয়াডাঙ্গা মুক্ত দিবস উপলক্ষে আজ সকালে জেলা আওয়ামী লীগ কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এসময় জাতীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সভাপতি জাতীয় সংসদের হুইপ বীরমুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন ও দলীয় পতাকা উত্তোলন করেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজাদুল ইসলাম আজাদ। এরপর বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন করেন নেতৃবৃন্দ। দলীয় কার্যালয় থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শহীদ হাসান চত্বরের নামফলকে পুস্পমাল্য অর্পণ করে। তারপর নাটুদহ আটকবরে ৮ শহীদের বেদীতে পুস্পমাল্য অর্পন করেন চুয়াডাঙ্গা জেলা আওয়ামী লীগের সভাপতি চুয়াডাঙ্গা-১ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন, জেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক দামুড়হুদা উপজেলা চেয়ারম্যান আজাদুল ইসলাম আজাদ, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার নূরুল ইসলাম মালিক ও সাবেক পৌর মেয়র রিয়াজুল ইসলাম জোয়ার্দ্দার টোটন প্রমুখ। এরপর ৮ শহীদদের আতœার মাগফেরাত কামনা করে ১মিনিট নিরবতা পালন ও দোয়া করা হয়।
মাগুরা : নানা কর্মসূচির মধ্য দিয়ে আজ শুক্রবার মাগুরা হানাদার মুক্ত দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০টায় জেলা প্রশাসনের আয়োজনে একটি বর্ণাঢ্য র‌্যালি শহর প্রদক্ষিণ শেষে নোমানী ময়দানে শেষ হয়। র‌্যালিতে সরকারি-বেসরকারি কর্মকর্তা, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ড, জেলা আওয়ামীলীগ, বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন,শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নেন।
এ র‌্যালির বিশেষ আকর্ষণ ছিল সুসজ্জিত হাতি, গরুর গাড়ি। র‌্যালি শেষে নোমানী ময়দানে জেলা প্রশাসক মো: আলী আকবরের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অংশ নেন মাগুরা-১ আসনের আওয়ামীলীগ মনোনীত প্রার্থী এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর, মাগুরা-২ আসনের আওয়ামীলীগ মনোনিত প্রার্থী ড.বীরেন শিকদার এমপি, সংরক্ষিত মহিলা এমপি কামরুল লায়লা জলি, পুলিশ সুপার খান মোহাম্মদ রেজোয়ান, সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মোল্যা নবুয়ত আলী, জেলা পরিষদ চেয়ারম্যান পংকজ কুমার কুন্ডু, জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আবু নাসির বাবলু, মুক্তিযোদ্ধা এস এম আব্দুর রহমান, জহুরই আলম, ইকরাম আলী বিশ্বাস, আবু বক্কর, আব্দুল হাই মিয়াসহ অনেকে।
বাসস/সংবাদদাতা/১৭৪৫/মরপা