বাসস দেশ-২৯ : পোশাক কারখানার ৭ হাজার শ্রমিককে অগ্নি নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে সলিডারিটি

বাসস দেশ-২৯
কর্মশালা-সলিডারিটি
পোশাক কারখানার ৭ হাজার শ্রমিককে অগ্নি নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে সলিডারিটি
ঢাকা, ২৯ নভেম্বর, ২০১৮ (বাসস) : আমেরিকান সেন্টার ফর ইন্টারন্যাশনাল লেবার সলিডারিটি বাংলাদেশ ঢাকা, গাজীপুর ও চট্টগ্রাম অঞ্চলের ১২০টি পোশাক কারখানার ৭ হাজার শ্রমিককে অগ্নি নিরাপত্তা বিষয়ে প্রশিক্ষণ দিয়েছে।
আজ রাজধানীর একটি হোটেলে ঢাকায় ‘গার্মেন্টস সেক্টরের আগুন ও ভবন নিরাপত্তা বিষয়ে অভিজ্ঞতা বিনিময়’ শীর্ষক দিনব্যাপী এক কর্মশালায় এই কথা জানানো হয়।
কর্মশালার উদ্বোধন করেন সলিডারিটি সেন্টার বাংলাদেশ এর ডেপুটি কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর কেলি ফে রড্রিগেজ। কর্মশালায় বিভিন্ন মিডিয়া কর্মীদের সাথে মতবিনিময় করেন সলিডারিটি সেন্টার বাংলাদেশ এর কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর ক্রিস্টোফার কে. জনসন এবং সিনিয়র লিগ্যাল কাউন্সিলর এডভোকেট একেএম নাসিম।
কর্মশালায় মূল বক্তব্য উপস্থাপন করেন সলিডারিটি সেন্টার বাংলাদেশ-এর প্রোগ্রাম অফিসার মো. রাকিবুল হাসান।
কর্মশালায় জাতীয় শিল্প স্বাস্থ্য ও নিরাপত্তা কাউন্সিলকে আরো সক্রিয় করার লক্ষ্যে সকলকে এগিয়ে আসার আহবান জানানো হয়। এছাড়া আগুন ও নিরাপত্তা বিষয়ে গার্মেন্টস সেক্টরের কারখানা পর্যায়ের সকল শ্রমিক, ব্যবস্থাপনা কর্তৃপক্ষ ও মালিক পক্ষকে সম্পৃক্ত করে আরো বেশিসংখ্যক প্রশিক্ষণ ও আলোচনা অনুষ্ঠান আয়োজন করার সুপারিশ করা হয়। এছাড়াও প্রতিটি কারখানায় অতি দ্রুত সেইফটি কমিটি গঠন ও কমিটির সদস্যদেরকে প্রশিক্ষণ প্রদান করার মাধ্যমে সচেতন করার আহবান জানান হয়।
কর্মশালায় ঢাকা, টঙ্গী, সাভার, গাজীপুর ও চট্টগ্রাম অঞ্চলের বিভিন্ন গার্মেন্টস ফ্যাক্টরির সেইফটি কমিটির ৩৫ জন শ্রমিক সংগঠনের নেতা ও প্রশিক্ষক অংশগ্রহণ করেন ।
বাসস/সবি/এমএআর/২০৫০/এইচএন