বাজিস-৯ : ঝালকাঠিতে ভিক্ষুকদের পুনর্বাসন শুরু

302

বাজিস-৯
ঝালকাঠি- ভিক্ষুক
ঝালকাঠিতে ভিক্ষুকদের পুনর্বাসন শুরু
ঝালকাঠি, ২৪ নভেম্বর, ২০১৮ (বাসস) : জেলায় ভিক্ষুক মুক্তকরণ কর্মসূচীর আওতায় ভিক্ষুকদের পুনর্বাসন কর্মসূচী শুরু হয়েছে। শনিবার দুপুরে ঝালকাঠির রাজাপুর উপজেলার ৫৫ জন ভিক্ষুককে পুনর্বাসনের জন্য নানা সামগ্রী ও নগদ অর্থ প্রদান করা হয়।
রাজাপুর উপজেলা পরিষদ মিলনায়তনে ঝালকাঠির জেলা প্রশাসক মো: হামিদুল হক উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে সামগ্রী ও নগদ অর্থ ভিক্ষুকদের মধ্যে বিতরণ করেন।
রাজাপুর উপজেলার ৩০ জন ভিক্ষুককে হাস মুরগী পালন এবং ২৫ জনকে চায়ের দোকানের জন্য ফ্লাক্স ও নানা ধরণের সামগ্রী বিতরণ করা হয়েছে। এই উপজেলায় শনিবার ৫৫ জন ভিক্ষুককে পুনর্বাসনের পূর্বে আরও ২২ জনকে পূনর্বাসন করা হয়েছিল। হাঁস মুরগী পালকারী ভিক্ষুকদের ১০টি করে মুরগী বা হাঁস ও মুরগীর খোপ ও মুরগীর খাবার হিসেবে ২০ কেজি করে গম প্রদান করা হয়। এছাড়াও প্রতিটি পরিবারকে তাদের নিজেদের খাবার জন্য ২০ কেজি করে চাল ও প্রতিটি পরিবারকে নগদ ৬ হাজার টাকা প্রদান করা হয়। শুধু রাজাপুর উপজেলা নয় ঝালকাঠি জেলার ৪টি উপজেলায় ভিক্ষুকমুক্তকরণ কর্মসূচি শুরু হয়েছে। এ কর্মসূচি সমাপ্ত হলে জেলাকে ভিক্ষুকমুক্ত জেলা হিসেবে ঘোষণা করা হবে। প্রতিটি পরিবারে জন্য ১০ হাজার টাকা করে পুনর্বাসনে ব্যয় করা হচ্ছে।
উপজেলা নির্বাহী কর্মকর্তা আফরোজা বেগম পারুলের সভাপতিত্বে বিতরণ অনুষ্ঠানে জেলা প্রশাসক মো. হামিদুল হক প্রধান অতিথি এবং রাজাপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান মো: মনিরউজ্জামান, ভাইসচেয়ারম্যান আফরোজা আক্তার লাইজু ও ইউপি চেয়ারম্যানগন বিশেষ অতিথি ছিলেন। অন্যদের মধ্যে উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা মো: আল আমিন বাকলাই স্বাগত বক্তব্য রাখেন।
জেলা প্রশাসক মো. হামিদুল হক বলেন পুনর্বাসনের সুবিধা প্রাপ্ত ব্যাক্তিরা পুনরায় ভিক্ষা পেশায় নামলে তাদের আইনের আওতায় এনে কারাগারে পাঠানো হবে।
বাসস/সংবাদদাতা/১৯২৫/মরপা