বাজিস-১ : জয়পুরহাটে পিএসসি পরীক্ষা দিচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী আকাশ মালো

337

বাজিস-১
জয়পুরহাট-দৃষ্টি প্রতিবন্ধী
জয়পুরহাটে পিএসসি পরীক্ষা দিচ্ছে দৃষ্টি প্রতিবন্ধী আকাশ মালো
জয়পুরহাট , ২৪ নভেম্বর, ২০১৮ (বাসস) : সরকারের গৃহীত নানা কর্মসূচি পালন ও সুযোগ সুবিধায় সমাজের পিছিয়ে থাকা জনগোষ্ঠী প্রতিবন্ধীরাও এগিয়ে যাচ্ছে লেখাপড়ায়।
মানোবল আর অদম্য ইচ্ছা শক্তি থাকলে কোন বাধাই বাধা হয়ে দাঁড়াতে পারে না। এমনই একজন অত্যন্ত দরিদ্র ও ক্ষুদ্র নৃ-গোষ্ঠী পরিবারের সন্তান আকাশ মালো এবারের প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) পরীক্ষায় অংশগ্রহণ করেছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান জনবান্ধব সরকারের দেয়া প্রতিবন্ধী ভাতা আকাশ মালোর লেখাপড়ার সুযোগ সৃষ্টি করে দিয়েছে। লেখা পড়া শেষ করে শিক্ষকতা পেশায় নিজেকে সম্পৃক্ত করতে চায় আকাশ মালো। জেলার পাঁচবিবি উপজেলা সদরের সুজিত মালোর দু’ছেলের মধ্যে বড় আকাশ মালো। জন্মের পর থেকে কিছুটা কম দেখতে পেত। এরপর সচেতনতার অভাব আবার দারিদ্র্যতার কারণে চিকিৎসা অভাবে দু’চোখ অন্ধ হয়ে যায় বলে জানান সুজিত মালো। কিন্তু লেখাপড়ার প্রতি আগ্রহ দেখে বাবা-মা স্থানীয় দানেজপুর ব্র্যাক স্কুলে ভর্তি করে দেন। পাঁচবিবি উপজেলার সমিরণনেছা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে চলতি পিএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছে আকাশ মালো। শ্রুতি লেখক হিসাবে সহযোগিতা করছে ওই ব্র্যাক স্কুলের ৪র্থ শ্রেণীর অপর এক শিক্ষার্থী। পরীক্ষা কেমন হচ্ছে জিজ্ঞাসা করতেই হাসি মুখে উত্তর ভাল হয়েছে। স্কুলের শিক্ষিকা জিনাত আরা বলেন, দিন মজুরী করে কোন মতে চলে সুজিত মালোর সংসার। বাবা-মা গরীব হলেও ছেলের আগ্রহ দেখে স্কুলে ভর্তি করে দেয়া হয়। শিক্ষিকা হিসাবে বিশেষ যতœ সহকারে আকাশ মালোর লেখাপড়া করার প্রতি নজরদারী করে থাকেন বলে জানান তিনি। লেখাপড়া শেষ করে শিক্ষকতা পেশায় নিজেকে নিয়োজিত করার আগ্রহের কথা জানায় আকাশ মালো। শুধু আকাশ মালো নয় জেলায় ২৫ জন প্রতিবন্ধী শিশু চলতি পিএসসি পরীক্ষায় অংশগ্রহন করছে। এর মধ্যে ৬ জন দৃষ্টি প্রতিবন্ধী ও ১৯ জন শারীরিক প্রতিবন্ধী শিশু রয়েছে বলে জানান সহকারী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আশরাফুল কবীর।
বাসস/সংবাদদাতা/১০০৫/মহ/নূসী