ইপিজেডে বিনিয়োগে কানাডার গভীর আগ্রহ প্রকাশ

738

ঢাকা, ২০ মে, ২০১৮ (বাসস) : কানাডা বাংলাদেশের ইপিজেডসমূহের বিনিয়োগ অনুকূল আবহ, শ্রমিক অধিকার, সার্বিক নিরাপত্তা ব্যবস্থা ও বিদ্যমান কর্মপরিবেশের ভূয়সী প্রশংসা করেছে।
বাংলাদেশে নিযুক্ত কানাডার রাষ্ট্রদূত বেনোইট প্রিফনটেইন সম্প্রতি ঢাকায় বেপজা নির্বাহী দপ্তর পরিদর্শনকালে এই মন্তব্য করেন। রাষ্ট্রদূত ইপিজেডে কানাডার অধিকতর বিনিয়োগ বৃদ্ধিতে গভীর আগ্রহ প্রকাশ করেন।
বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মুহম্মদ হাবিবুর রহমান খান কানাডার রাষ্ট্রদূতকে বেপজার সার্বিক বিষয়ে অবহিত করেন। বাংলাদেশের ইপিজেডকে বিনিয়োগের সূবর্ণভূমি উল্লেখ করে তিনি বলেন, ৩৭টি দেশের বিনিয়োগকারীরা ইপিজেডে শিল্প স্থাপন করেছে। বর্তমানে বেপজা বিশ্ববাজারে একটি ব্র্যান্ড।
তিনি আরো বলেন, ইপিজেডের প্রধান আকর্ষণ হচ্ছে শান্তিপূর্ণ বিনিয়োগ পরিবেশ যার সাফল্যের মূলে রয়েছে বিরাজমান বাধাহীন উৎপাদনমুখী কর্মচাঞ্চল্য ও শ্রমিক-ব্যবস্থাপনা-মালিকের মধ্যে বিদ্যমান ঐকতান।
বেপজা নির্বাহী চেয়ারম্যান উল্লেখ করেন, প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ তত্বাবধানে বর্তমান সরকারের গত ৯ বছরে বেপজা বিনিয়োগে ২০০.৯৩%, রপ্তানীতে ২৪৫.৬৮% এবং কর্মসংস্থান সৃষ্টিতে ১১৮.৬০% প্রবৃদ্ধি অর্জন করেছে। জেনারেল হাবিব রাষ্ট্রদূতকে জানান, বর্তমানে চট্টগ্রাম, ঢাকা ও কুমিল্লা ইপিজেডে কানাডার ৭টি কারখানা চালু রয়েছে। তিনি রাষ্ট্রদূতের মাধ্যমে ইপিজেডসমূহে কানাডীয় বিনিয়োগ বৃদ্ধির আশাবাদ ব্যক্ত করেন।