বাসস ক্রীড়া-৯ : শেখ রাসেলকে হারিয়ে ফেডারেশন কাপের ফাইনালে বসুন্ধরা কিংস

592

বাসস ক্রীড়া-৯
ফুটবল-ফেডারেশন কাপ-বসুন্ধরা
শেখ রাসেলকে হারিয়ে ফেডারেশন কাপের ফাইনালে বসুন্ধরা কিংস
ঢাকা, ২০ নভেম্বর ২০১৮ (বাসস) : ফেডারেশন কাপ ফুটবলের ফাইনালে উঠেছে নবাগত বসুন্ধরা কিংস। আজ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে উত্তেজনাকর সেমি ফাইনালে তারা শেখ রাসেল ক্রীড়া চক্রকে ১-০ গোলে পরাজিত করেছে। দলের হয়ে জয়সূচক একমাত্র গোলটি করেছেন তৌহিদুল আলম সবুজ। অতিরিক্ত সময়ের শেষ বাঁশি বাজার দুই মিনিট আগে গোল করে প্রথমবারের মতো পেশাদার লিগ খেলতে আসা দলটিকে ফাইনালের টিকিট এনে দেন এই ফরোয়ার্ড।
ম্যাচের মূল সময় (৯০ মিনিট) ছিল গোল শূণ্য ড্র। অতিরিক্ত ৩০ মিনিটের ২৭ মিনিটেও গোলের দেখা পাচ্ছিল না কোন দল। অবশেষে ম্যাচ শেষ হওয়ার দুই মিনিট আগে গোল করে দলকে ফাইনালে নিয়ে যান তিনি। এই জয়ের ফলে ফাইনালে আবাহনী লিমিটেডের মোকাবেলা করবে বসুন্ধরা। আগামি শুক্রবার বিকেল পাঁচটায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্টিত হবে ফাইনাল।
গ্রুপ ‘ডি’তে থাকা বসুন্ধরা কিংস দুই জয় ও এক ড্র’য়ে পাঁচ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই কোয়ার্টারে পা রেখেছিল। শেষ আটের লড়াইয়ে তারা পরাস্ত করেছিল টিম বিজেএমসিকে। ৫-১ গোলে পাওয়া ঐ জয়ের পর বেশ আতœবিশ^াসী ছিল জোসফ আপুসির শিষ্যরা। আজও মাঠে তার প্রমান পাওয়া গেছে। শুরু থেকেই প্রতিপক্ষ শেখ রাসেলকে চেপে ধরে তারা।
বল মাঠে গড়ানোর ৮ মিনিটেই গোলের সুযোগ পেয়ে গিয়েছিল বসুন্ধরা। কিন্তু দলকে গোল উপহার দিতে ব্যর্থ হন মাহবুবুর রহমান সুফিল। ছোট বক্সের সামনে থেকে আলতো টোকায় গোলরক্ষক আশরাফুল রানার মাথার উপর দিয়ে বল তুলে দিয়েছিলেন এ ফরোয়ার্ড। কিন্তু রানার চোখ ফাঁকি দিতে পারেননি। ফিরিয়ে দেন দারুনভাবে। ফিরতি বলে আবারো শট নেন মাসুক মিয়া জনি। সেই বলটি একেবারে গোল লাইন থেকে প্রতিহত করে বসুন্ধরার সমর্থকদের হতাশ করেন শেখ রাসেলের নাইজেরিয়ান ডিফেন্ডার ওদুকা এলিসন।
ম্যাচে ১৫ মিনিট পর আবারো সুযোগ হাতছাড়া হয় বসুন্ধরা কিংসের। এবার বাঁ প্রান্তে ডি বক্সের ভেতর থেকে মিডফিল্ডার মো: ইব্রাহিমের নেয়া শট শেখ রাসেল গোলরক্ষক আশরাফুল ইসলাম ফিস্ট করে প্রতিহত করলে গোলবঞ্চিত হয় দলটি। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে পরিকল্পিত একটি আক্রমন রচনা করেছিল শেখ রাসেল। কিন্তু ফরোয়ার্ড বিপলু আহমেদের নেয়া হেড বসুন্ধরা কিংসের গোলরক্ষক আনিসুর রহমান জিকোর চোখ ফাঁকি দিতে পারেননি।
দ্বিতীয়ার্ধে কিছুটা আক্রমণাত্মক ছিল শেখ রাসেলের ফরোয়ার্ডরা। পরপর কয়েকটি আক্রমণও করেছিল। কিন্তু গোলের দেখা পায়নি সাইফুল বারী টিটুর শিষ্যরা। এ অর্ধে দুই দলের ফুটবলাররা বেশ কয়েকবার তর্ক যুদ্ধেও নেমেছির মাঠে। ফুটবলারদের তর্কের এই লড়াই দক্ষ হাতেই সামাল দেন রেফারি। ম্যাচের ৮৪ মিনিটে বসুন্ধরার স্প্যানিশ ডিফেন্ডার জর্জ গুতরের দূর পাল্লার জোড়ালো শট শেখ রাসেলের গোলরক্ষক আশরাফুল রানা মিস করলেও ক্রসবারে লেগে ফিরে আসলে আবারো হতাশ হতে হয় তাদের। ফলে গোল শূণ্যভাবেই শেষ হয় মূল সময়ের খেলা।
এতেই অতিরিক্ত সময়ে গড়ায় ম্যাচের ভাগ্য। এ পরীক্ষাতেও যেনো ভাগ্য সায় দিচ্ছিল না। শেখ রাসেলের জমাট রক্ষনে কিছুতেই ফাঁটল ধরাতে পারছিলেন না কলিন্ড্রেস-মতিন মিয়ারা। বারবার হতাশ হতে হচ্ছিল তাদের। কোচের কোন টোটকাও যেনো কাজে আসছিল না। অবশেষে সমাপনী বাঁশি বাজার মাত্র দুই মিনিট আগে শেখ রাসেলের জালে বল পাঠিয়ে মৌসুমের প্রথম আসরের ফাইনালে কিংসকে নিয়ে যান তৌহিদুল আলম সবুজ (১-০)। অধিনায়ক কলিন্ড্রেসের প্রথম প্রচেষ্টায় নেয়া শটটি পোষ্টে লেগে ফিরে আসলেও ফিরতি বল কাজে লাগাতে ভুল করেননি সবুজ। প্লেসিংয়ে বল জালে জড়িয়ে জার্সী খুলে উন্মত্ত উৎসবে মেতে উঠেন তিনি। এই জয়ে প্রথমবারের মতো ফেডকাপের ফাইনালে নাম লেখাল বসুন্ধরা কিংস।
বাসস/এএসজি/এমএইচসি/২০২৫/স্বব