বাজিস-৮ : ১৩শ’ কোটি টাকা ব্যয়ে খুলনা ওয়াসার নেয়া প্রকল্পের জমি অধিগ্রহণ কার্যক্রম শুরু

588

বাজিস-৮
খুলনা-ওয়াসা
১৩শ’ কোটি টাকা ব্যয়ে খুলনা ওয়াসার নেয়া প্রকল্পের জমি অধিগ্রহণ কার্যক্রম শুরু
খুলনা, ১৯ নভেম্বর, ২০১৮ (বাসস) : খুলনা নগরীতে আধুনিক পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলতে ১৩শ’ কোটি টাকা ব্যয়ে খুলনা ওয়াসার নেয়া প্রকল্পের জমি অধিগ্রহণ কার্যক্রম শুরু হয়েছে। ফলে আলোর মুখ দেখতে শুরু করেছে সংস্থাটির অতি গুরুত্বপূর্ণ এ প্রকল্প। প্রকল্প সংশ্লিষ্টরা বলছেন, এটি বাস্তবায়ন হলে খুলনা হবে দেশের পরিচ্ছন্ন, দূষণমুক্ত একটি আধুনিক শহর।
ওয়াসার তথ্য অনুযায়ী, ভৌগলিক ও অর্থনৈতিক গুরুত্ব বিবেচনা করে শিল্প নগরী খুলনায় আধুনিক পয়ঃনিষ্কাশন ব্যবস্থা গড়ে তুলতে উদ্যোগ নেয় খুলনা ওয়াসা। এ উদ্যোগ বাস্তবায়নে এক হাজার তিনশ’ কোটি টাকা ব্যয়ে ‘খুলনা পয়ঃনিষ্কাশন’ বিষয়ে একটি প্রকল্প গ্রহণ করে সংস্থাটি। ২০১৫ সালের অক্টোবর থেকে ২০১৬ সালের এপ্রিল পর্যন্ত আর্থিক সহযোগী প্রতিষ্ঠান এশিয়ান উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে প্রকল্পের প্রাথমিক কাজ শেষ হয়। নানা জটিলতায় সময়ক্ষেপণ হলেও বর্তমানে মূল প্রকল্পের ডেভেলপমেন্ট প্রজেক্ট প্রেপোজল (ডিপিপি) তৈরির কাজ চলছে। আগামী বছর মার্চ মাসে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগে এ ডিপিপি অনুমোদনের জন্য প্রেরণ করা হবে।
সূত্রটি জানিয়েছে, এ প্রকল্পের আওতায় মাটির ৩ মিটার গভীরতায় ৩শ’ কিলোমিটার সুয়ারেজ লাইন স্থাপন কাজ পর্যায়ক্রমে বাস্তবায়ন করা হবে। নগরীর লবণচরা, আড়ংঘাটা ও দৌলতপুর এলাকায় তিনটি ট্রিটমেন্ট প্ল্যান্ট ও ১৩টি পাম্প স্টেশন নির্মাণ করা হবে। তিনটি শোধনাগারের (ট্রিটমেন্ট প্লান্ট) মাধ্যমে পরিশোধিত নদীতে আর বর্জ্য ফেলা হবে না। বর্জ্য ব্যবহার হবে নিচু জমি ভরাট ও সার তৈরির কাজে। এসব স্থাপনা নির্মাণের জন্য ৪৫ একর জমি অধিগ্রহণ করতে হচ্ছে, যার মূল্য ধরা হয়েছে প্রায় ৯৮ কোটি টাকা। ইতোমধ্যে এ জমি অধিগ্রহণে খুলনা জেলা প্রশাসনকে চিঠি দেয়া হয়েছে। তারা কার্যক্রম শুরু করেছে।
তবে, পুরো প্রকল্পটি বাস্তবায়িত হলেও নগরীর সরু ও অপ্রশস্ত রাস্তার কারণে অনেক মানুষ সুয়ারেজ লাইনের বাইরে থাকবেন। ফলে এসব মানুষকে বিকল্পভাবে মেন্যুয়াল সিস্টেমে প্রকল্প অন্তর্ভুক্ত করা হবে। যাতে কোনভাবেই পরিবেশ দূষণ হতে না পারে। এ ক্ষেত্রে ভাকুটাক ট্রাকসহ অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করা হবে, যা প্রকল্পে অন্তর্ভুক্ত থাকবে। তবে প্রথম দিকে কর্পোরেশনের মাধ্যমে ওই সব এলাকার বর্জ্য অপসারণ হবে।
খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোঃ আব্দুল্লাহ্ পিইঞ্জ বলেন, খুলনায় পয়ঃনিষ্কাশন ব্যবস্থা নেই বললেই চলে। এখনকার মানব বর্জ্য সব গিয়ে নদ তে পড়ে। তাই পানি ও পরিবেশ দূষণ করছে। তাই প্রকল্প বাস্তবায়িত হলে পয়ঃনিষ্কাশন ব্যবস্থায় খুলনা মহানগরী হবে পরিচ্ছন্ন, দূষণমুক্ত একটি আধুনিক শহর।
বাসস/সংবাদদাতা/জহ/১৯৩৫/মরপা