দেশে ৪০ বছরের কম বয়সীদের ডিজিটাল দক্ষতা অর্জনে কাজ করছে সরকার : আইসিটি মন্ত্রী

708

ঢাকা, ১৮ নভেম্বর, ২০১৮ (বাসস) : দেশে ৪০ বছরের কম বয়সীদের ডিজিটাল দক্ষতা অর্জনে কাজ করছে সরকার। এ চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষার্থী ও শিক্ষকদের ডিজিটাল শিক্ষায় উপযোগী করে গড়ে তুলতে হবে।
ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার আজ আইসিটি টাওয়ারের বিসিসি মিলনায়তনে দেশের সেরা প্রশিক্ষণার্থী ও শিক্ষা প্রতিষ্ঠানে ল্যাপটপ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এ কথা বলেন।
তিনি বলেন,২০২০ সালের মধ্যে দেশের প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে আইসিটি ল্যাব ও মাল্টিমিডিয়া ক্লাশরুম স্থাপন করা হবে। প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে টিকে থাকতে হলে তথ্যপ্রযুক্তি জ্ঞান অর্জন অপরিহার্য। এলক্ষ্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের উদ্যোগে বাস্তবায়নাধীন লানিং এন্ড আর্নিং প্রকল্প ও সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের আওতায় এ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে।
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব জুয়েনা আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে বক্তৃতা করেন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এবং ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার।
অন্যান্যের মধ্যে বক্তৃতা করেন আইসিটি অধিদপ্তরের মহাপরিচালক একেএম খায়রুল আলম,লানিং এন্ড আর্নিং প্রকল্পের প্রকল্প পরিচালক সৈয়দা সালমা জাফরীন এবং সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানে কম্পিউটার ও ভাষা প্রশিক্ষণ ল্যাব স্থাপন প্রকল্পের প্রকল্প পরিচালক ড. মো: শাহাদাৎ হোসেন।
জুনাইদ আহমেদ পলক বলেন,‘বাংলাদেশ সারা বিশ্বে উন্নয়নের বিস্ময়। গত দশ বছরে দেশ দ্রুত এগিয়ে গেছে।’ এরই ধারাবাহিকতায় আগামী ২০১৯ সালের মধ্যে ৪ হাজার ৫০০ ইউনিয়নকে ব্রডব্যান্ড ইন্টারনেটের আওতায় আনা হবে।
পরে মন্ত্রীদ্বয় সেরা প্রশিক্ষণার্থীদের ৬৫০টি ব্যাচের মধ্য থেকে প্রতি ব্যাচে ২ জন করে ১৩’শ ল্যাপটপ ও মডেম বিতরণ করেন।এছাড়া দেশের ৮টি বিভাগের ২৫ জন সেরা প্রশিক্ষণার্থীদের মাঝে ল্যাপটপ বিতরণ করা হয়।