সংসদ নিয়ে টিআইবির রিপোর্ট উদ্দেশ্যমূলক : ড. হাছান মাহমুদ

708

ঢাকা, ১৮ মে, ২০১৮ (বাসস) : আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন,নির্বাচনের আগে সংসদ নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) রিপোর্ট উদ্দেশ্যমূলক।
দশম জাতীয় সংসদে কোরাম সংকট ও অন্যান্য কারণে ১৫২ ঘণ্টা ১৭ মিনিট অপচয় হয়েছে এবং এ কারণে খরচ হয়েছে এক শ’ পঁচিশ কোটি টাকা – টিআইবি’র এধরনের রিপোর্টের কঠোর সমালোচনা করে ড. হাছান মাহমুদ বলেন, ভারত, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, জাপানসহ বিশ্বের সব সংসদেই কম-বেশি কর্মঘণ্টা অপচয় হয়।
ড. হাছান মাহমুদ আজ শুক্রবার সকাল সাড়ে ১০ টায় জাতীয় প্রেসক্লাবের ২য় তলায় কনফারেন্স লাউঞ্জে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৩৮তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন। বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট এ আলোচনা সভার আয়োজন করে।
ড. হাছান বলেন,‘টিআইবিকে বলবো গবেষণা যখন করেছেন ব্রিটিশ পার্লামেন্ট, ইউএস পার্লামেন্ট, ভারতীয় পার্লামেন্ট নিয়েও গবেষণা করেন। তখন দেখবেন বাংলাদেশে যে কর্মঘন্টা অপচয় হয়েছে তা অন্যান্য দেশের তুলনায় কম। পৃথিবীর সব কর্মযজ্ঞেই সময়ের অপচয় হয়। গবেষণার নামে এ রিপোর্ট প্রকাশের উদ্দেশ্য হচ্ছে সংসদকে প্রশ্নবিদ্ধ করা।’
‘নির্বাচন কমিশনারের পদত্যাগ করতে হবে’ বিএনপি নেতা মির্জা ফখরুল ইসলাম ও রুহুল কবির রিজভীর এমন বক্তব্যের সমালোচনা করে হাছান মাহমুদ বলেন, খেলায় যখন কেউ হেরে যায় তখন বলে রেফারি খারাপ ছিলো। এখন বিএনপির বক্তব্য হচ্ছে নির্বাচনের মাঠ বাঁকা ছিলো রেফারিও খারাপ ছিলো।
বিএনপিকে অনুরোধ জানিয়ে তিনি বলেন, নির্বাচনে পরাজয়ের কারণগুলো বিশ্লেষণ করে আগামী নির্বাচনে কিভাবে আপনারা সাফল্য লাভ করতে পারেন তার জন্য প্রচেষ্টা চালান।
সংগঠনের উপদেষ্টা লায়ন চিত্তরঞ্জন দাসের সভাপতিত্বে অনুষ্ঠানে খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, সাবেক সংসদ সদস্য সারাহ বেগম কবরী প্রমুখ উপস্থিত ছিলেন।